জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি বিশ্বকাপে (ICC World Cup 2023) নয় ম্য়াচের মধ্য়ে পাঁচ ম্য়াচই হেরেছে পাকিস্তান। পয়েন্ট টেবলে পাঁচে শেষ করেই বাবর আজমদের বিশ্বকাপের বিদায়ঘণ্টা বেজেছে। এই নিয়ে টানা তিনটি বিশ্বকাপের শেষ চারে যাওয়া হল না ওয়াঘার ওপারের ক্রিকেটীয় দেশের। বিশ্বকাপ ভরাডুবির পরেই পরপর বড় ধাক্কা খেল পাকিস্তান। তারকা প্রোটিয়া পেসার মর্নি মর্কেল (Morne Morkel) জানিয়ে দিয়েছেন যে, তিনি আর শাহিন শাহ আফ্রিদিদের তালিম দেবেন না। পাকিস্তানের বোলিং কোচের পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি। এবার বাবর আজমও (Babar Azam) ছেড়ে দিলেন অধিনায়কত্ব। আগেই জানা গিয়েছিল যে, পাকিস্তান দেশে ফেরার পরেই হয়তো বাবর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলবেন। আর বাস্তবে ঘটল সেটাই। কোনও ফরম্য়াটেই বাবর আর নেতৃত্ব দেবেন না বলে, তাঁর এক্স অ্য়াকাউন্টে (সাবেক ট্যুইটার) বিবৃতি দিয়ে গত বুধবার সন্ধ্য়ায় জানিয়ে দিয়েছেন বাবর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: SA vs AUS Semi-Final | World Cup 2023: আকাশের মুখ ভার, রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনাও! খেলা ভেস্তে গেলে কী হবে?



পাকিস্তানে বাবর যুগের অবসান হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই জোড়া অধিনায়কের আবির্ভাব ঘটল। পাকিস্তান শাহিন শাহ আফ্রিদিকে দিল টি-২০ ফরম্য়াটের দায়িত্ব। শাহিন যে অধিনায়ক হবেন, তাও নিশ্চিতই ছিল একপ্রকার। টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার জন্য় শান মাসুদকে বেছে নিয়েছে পাক ক্রিকেট বোর্ড। যদিও পাকিস্তান ওয়ানডে অধিনায়ক হিসেবে কাউকে বেছে নেয়নি। কারণ পাকিস্তানের সামনে আপাতত কোনও ওয়ানডে নেই। পিসিবি-র চেয়ারপার্সন জাকা আশরাফ বাবরের ইস্তফার প্রসঙ্গে বলেন, 'পরিবারের সঙ্গে কথা বলেই বাবর অধিনায়কত্ব ছেড়েছে। পিসিবি ওর সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। প্লেয়ার হিসেবে বাবর বিশ্বমানের। পাকিস্তানের ইতিহাসের অন্য়তম সেরা। আমাদের সমর্থন ওর সঙ্গে থাকবে। পাকিস্তানের পরের অ্যাসাইনমেন্ট  অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্য়াচের টেস্ট সিরিজ। খেলা হবে অস্ট্রেলিয়ায়। ১৪ ডিসেম্বর ২০২৩ থেকে ৭ জানুয়ারি ২০২৪ পর্যন্ত খেলা চলবে। শানের নেতৃত্বেই খেলবে তারা।


এই মুহূর্তে পাকিস্তানের টিম ডিরেক্টর হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন মিকি আর্থার। তাঁর চাকরি এখনও যায়নি। তবে সেই ভূমিকায় এবার থেকে পাওয়া যাবে মহম্মদ হাফিজকে। এখানেই শেষ নয়। অন্য়দিকে হেড কোচ গ্রান্ট ব্র্যাডবার্নের সঙ্গেও পাকিস্তান গোল্ডেন হ্য়ান্ডশেক করে নেবে বলে খবর। কোচ হতে চলেছেন ইউনিস খান। বিদেশি সাপোর্ট স্টাফদের মধ্য়ে মর্কেল আগেই চলে গিয়েছেন। পড়ে রয়েছেন ব্র্যাডবার্ন ও আর্থার। মনে করা হচ্ছে যে কোনও বিদেশিকেই আর আমল দেবে না। স্বদেশী বিপ্লবের পথেই হাঁটবে তারা।


আরও পড়ুন: Babar Azam: 'সরে দাঁড়ানোর এখনই সময়', ক্যাপ্টেন্সি ছাড়ার ঘোষণা পাক অধিনায়ক বাবরের



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)