নিজস্ব প্রতিবেদন : পুলওয়ামায় জঙ্গি হামলার প্রতিবাদে গর্জে উঠেছে গোটা দেশ। পাকিস্তানের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিচ্ছেন দেশবাসী। সেই আঁচ থেকে বাদ পড়েনি ক্রিকেটও। এবার দেশের সরকার ও ক্রিকেট কন্ট্রোল বোর্ড আর পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বের পথে হাঁটতে রাজি নয়। শুধু ক্রিকেট নয়, যে কোনও মঞ্চে পাক বয়কটের ডাক উঠেছে দেশের বিভিন্ন প্রান্তে। আসন্ন বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ বয়কটের ডাক দিয়েছেন অনেক প্রাক্তন ক্রিকেটারই। সেই নিয়েও ঝড় উঠেছে এদেশের ক্রিকেটমহলে। বিসিসিআই ইতিমধ্যেই আইসিসিকে চিঠি দিয়েছে, সন্ত্রাসকে মদত দেয় এমন দেশের সঙ্গে কোনও সম্পর্ক নয়। পাশাপাশি আইসিসিকে নিরাপত্তা বিষয়ে উদ্বেগের কথা জানিয়েও চিঠি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন - IND vs AUS:'ধোনি শেষ' ভাইজাগে প্রথম টি-টোয়েন্টিতে স্লো-ইনিংসের পর সমালোচনায় বিদ্ধ এমএসডি


এরপর থেকে হঠাত্ করেই নীতিকথা বলতে শুরু করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এমনকী পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান এহসান মানি, নেলসন ম্যাণ্ডেলার উদাহরণ টেনে আনেন। খেলাধূলার সঙ্গে রাজনীতি জড়ানো উচিত নয় বলেই মনে করেন তিনি। এবার মানিকে পাল্টা দিলেন বোর্ডের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরসের প্রধান বিনোদ রাই। তিনি এবার দক্ষিণ আফ্রিকার প্রসঙ্গ টেনে পাকিস্তানকে নির্বাসনে পাঠাতে চান। ১৯৭০ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত মোট একুশ বছর বর্ণবৈষম্যকে সমর্থন করার জন্য দক্ষিণ আফ্রিকাকে ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়েছিল। সেই বিষয় উল্লেখ করে সংবাদসংস্থা পিটিআই-কে COA প্রধান বিনোদ রাই বলেন, "আমার মনে হয়, যেমনটা দক্ষিণ আফ্রিকার সঙ্গে হয়েছিল, ঠিক তেমনটাই হওয়া উচিত পাকিস্তানের সঙ্গেও।ওদের সমস্ত খেলাধুলো থেকে নির্বাসিত করা উচিত।"


পাশাপাশি বিনোদ রাই আরও বলেন,"বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে আমরা না খেললে সেটা শুধু পায়ে গুলি করার মতো হবে। আমাদের লক্ষ্য পাকিস্তানকে একেবারে আলাদা করে দেওয়া। একজোট হয়ে সব ক্রিকেট খেলিয়ে দেশের উচিত পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা।"