নিজস্ব প্রতিনিধি : ভারত-পাকিস্তান ক্রিকেটীয় দ্বৈরথ। কথাটা বোধ হয় এখন ইতিহাসের পাতা ছাড়া আর পাওয়া যায় না। কারণ এই দুই পড়শি দেশের ক্রিকেট মাঠে লড়াই এখন হয় কালভদ্রে। সাম্প্রতিক সময় আইসিসির বিভিন্ন টুর্নামেন্টে যে কয়েকবার দেখা হয়েছে দুই দলের, অধিকাংশ ম্যাচে শক্তিতে চিরপ্রতিদ্বন্দ্বীদের ছাপিয়ে গিয়েছে ভারত। তবে আইনি লড়াইয়ে এবার হিসেব উল্টো হতে পারে। এক্ষেত্রে ভারত কিন্তু এখন ব্যাকফুটে। আদালতে দুই দেশের ক্রিকেট বোর্ডের যে প্রবল লড়াই চলছে তাতে পাকিস্তান ক্রিকেট বোর্ড জয় তুলে নেওয়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে রয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  শাহরুখ খানের ভোকাল টনিক! ২২ পদক জিতে দেশের নাম উজ্জ্বল করে ফিরল বাচ্চারা


পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে একটি মউ চুক্তি করেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই চুক্তির শর্ত অনুযায়ী, ২০১৫-২০২৩ সময়ের মধ্যে ছ'টি দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হওয়ার কথা ছিল ভারত-পাকিস্তানের। এর মধ্যে চারটি সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পাকিস্তানের মাটিতে। কিন্তু বিসিসিআই মাঝপথে বেঁকে বসে। ভারতীয় ক্রিকেট বোর্ড খেলতে রাজি না হওয়ায় এখনও পর্যন্ত একটি সিরিজও আয়োজিত হয়নি।


আরও পড়ুন-  লর্ডসে গ্রাউন্ডসম্যানের ভূমিকায় সচিনপুত্র!


দুই দেশের রাজনৈতিক জটিলতার জন্য ভারত সরকার সিরিজের অনুমতি দেয়নি। একাধিকবার পাকিস্তানের তরফে সিরিজ খেলার প্রস্তাব এলেও তা খারিজ করেছে ভারত। যার ফলে জটিলতার সৃষ্টি হয়। পাক বোর্ডের তরফে আগেই বলা হয়েছিল, তারা ক্ষতিপূরণ পাওয়ার দাবি জানাবে। তার পরই সিরিজ না হওয়ায় ক্ষতিপূরণ চেয়ে আইসিসির কাছে অভিযোগ করে পিসিবি। এখন জানা যাচ্ছে, আইনি লড়াইয়ে জয়ী হলে চিরপ্রতিদ্বন্দ্বী বোর্ডের কাছ থেকে প্রায় ৭০ মিলিয়ন ডলার পাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছে পাক বোর্ড।


আরও পড়ুন-  অ্যান্ডারসনের আগুনের গতির সামনে অসহায় আত্মসমর্পন টিম ইন্ডিয়ার


পিসিবির অভিযোগের জবাবে বিসিসিআই কোনও যুক্তিযুক্ত কারণ দেখাতে পারেনি। আইসিসি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) আয়োজিত টুর্নামেন্টে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। ফলে দ্বিপাক্ষিক সিরিজ না খেলার পিছনে রাজনৈতিক বৈরিতার যুক্তি শক্ত ভিত গড়তে পারছে না। অক্টোবরে সংযুক্ত আরব আমিরশাহীতে তিন দিনের শুনানিতে এই সমস্যার রায় দেবে আইসিসির সংশ্লিষ্ট কমিটি।