নিজস্ব প্রতিবেদন: আগামী আইএসএল (ISL 2022-23) মরসুম শুরু হওয়ার আগে দল বদলের বড় চমক দিল এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। আগামী দুই মরসুমের জন্য সবুজ-মেরুনের জার্সি গায়ে চাপিয়ে মাঠে নামবেন পল পোগবার (Paul Pogba) দাদা ফ্লোরেন্টিন পোগবা (Florentin Pogba)। কিন্তু কেন তিনি ফরাসি ফুটবল লিগের দ্বিতীয় সারির দল অর্থাৎ লিগা ২-এর দল এফসি সোচাউক্স মন্টবিলিয়ার্ড থেকে ভারতে এলেন, সই করার পর সেটাই জানালেন এই সেন্টার ব্যাক। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এর আগে আইএসএল খেলে গিয়েছেন ফ্রান্সের দুই বিখ্যাত ফুটবলার নিকোলাস আনেলকা ও রবার্তো পিরেজ। এই দুই কিংবদন্তি তারকার সঙ্গে কথা বলে ভারতে পা রাখার সিদ্ধান্ত নিয়েছেন গিনি জাতীয় দলে ৩১টি ম্যাচ খেলা ফ্লোরেন্টিন। সবুজ-মেরুনে নাম লিখিয়ে ফ্লোরেন্টিন বলেন, "আইএসএল নিয়ে আমাদের দেশে অনেক উৎসাহ আছে। তবে আরও কিছু বিষয় জানতে চাই। তাই এখানে আসার সিদ্ধান্ত নিলাম। তবে ভারতে আসার আগে নিকোলাস আনেলকা ও রবার্তো পিরেজের সঙ্গে দীর্ঘ আলোচনা করেছি। আসলে একটা চ্যালেঞ্জ নিয়ে এখানে আসছি। একটা নতুন দেশ ও সেই দেশের চ্যাম্পিয়নশিপ নিয়ে জানতে চাই।" 



ফরাসি ফুটবল লিগের দ্বিতীয় সারির দল অর্থাৎ লিগা ২-এর দল এফসি সোচাউক্স মন্টবিলিয়ার্ড থেকে এটিকে মোহনবাগানে আসছেন পল পোগবার দাদা। তিন বছরের চুক্তি ফ্রান্সের প্রথম সারির এই দলে সই করেছিলেন ফ্লোরেন্টিন পোগবা। কিন্তু দু'বছর সেখানে কাটানোর পর চুক্তির এক বছর বাকি থাকতেই তিনি সিদ্ধান্ত নিলেন ভারতীয় ফুটবলের সর্বোচ্চ লিগ আইএসএল-এ খেলার।


এই বিদেশিকে দলে নেওয়ার পর হেড কোচ জুয়ান ফেরান্দো বলেন, "ফ্লোরেন্টিনের সবচেয়ে বড় গুন হল ও রক্ষণ থেকে আক্রমণ তৈরি করতে পারে। বিপক্ষের আক্রমণ খুব সহজে বুঝে নিজের দলের আক্রমণ গড়তে পারে। সেইজন্য ওকে দলে নেওয়া হল।" 



গত দুই মরসুমে লিগা ২-এ এফসি সোচাউক্সে জার্সিতে ৬৩টি ম্যাচ খেলেছেন এই সেন্ট্রাল ডিফেন্ডার। লিগা ২-এর এই দলে সই করার আগে পোগবা ছয় বছর লিগা ১-এর ল সেন্ট এটিনের হয়ে খেলেছেন। পল পোগবার দাদাকে পাওয়ার জন্য একটা সময় ঝাঁপিয়েছিল ছিল ম্যানচেস্টার ইউনাইটেড ও এভারর্টনের মতো ক্লাব।  


ফ্রান্সের ক্লাব ফুটবলে দাপিয়ে খেলার পাশাপাশি তিনি এক মরসুম খেলেছেন মেজর লিগ সকার (এমএলএস)-এর বিখ্যাত দল আটলান্টা ইউনাইটেডের হয়ে। এই নিয়ে পর পর দুই বিদেশি সেন্ট্রাল ডিফেন্ডারকে সই করাল বাগান। প্রাক্তন ম্যান ইউ এবং বর্তমান জুভেন্তাসের ফুটবলার পোগবার দাদা তাঁর পদবীর জন্যই জনপ্রিয় নয়, তিনি দীর্ঘ দিন ইউরোপীয় ফুটবলে দাপিয়ে খেলেছেন স্রেফ নিজের যোগ্যতায়।


আরও পড়ুন: 83, Yaspal Sharma: কেটে গেল ৩৯ বছর, যশকে নিয়ে এখনও আবেগপ্রবণ 'Kapil's Devils'


আরও পড়ুন: বড় চমক! এটিকে মোহনবাগানে এলেন পল পোগবার দাদা ফ্লোরেন্টিন


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)