নিজস্ব প্রতিবেদন: বিশ্বের প্রায় সব দেশই বর্তমানে লকডাউন তুলে দিয়েছে। যার ফলে মাঠে ময়দানেও আবার বুটের দাপাদাপি শুরু হতে চলেছে। শুরু হতে চলেছে বিশ্ব ফুটবলের জনপ্রিয় লিগগুলি। যার মধ্যে রয়েছে ইপিএল এবং বুন্দেশলিগার মতো লিগ। প্রায় তিনমাস বন্ধ থাকার পর সতেরোই জুন থেকে একবার ফের শুরু হতে চলেছে ইংলিশ প্রিমিয়ার লিগ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 


যদিও করোনাভাইরাসের সংক্রমণের জেরে সব ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। কিন্তু করোনা ছাড়াও আরেকটি সঙ্কটের আশঙ্কা এখন ভাবাচ্ছে ইপিএল কর্তৃপক্ষকে। আর তা হল জঙ্গি আক্রমণ। খেলা শুরু হওয়ার আগে সব ক্লাবকেই সতর্ক থাকতে বলেছে ইপিএল কর্তৃপক্ষ। তাঁদের দাবি লকডাউনের সময় নিরাপত্তার দিকে একেবারেই নজর দেওয়া হয়নি। প্যানডেমিকের আগে প্রত্যেক ম্যাচের আগে কড়া নিরাপত্তা সুনিশ্চিত করা হতো। যে কোনও পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করার জন্য সবসময় প্রস্তুত থাকতেন নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীরা। নিজেদের প্রস্তুত রাখতে নিয়মিত মকড্রিলও করতেন তাঁরা। কিন্তু লকডাউনের জন্য বন্ধ ছিল সবই।


 


ইপিএল কর্তৃপক্ষ আশঙ্কা প্রকাশ করেছে যে ইপিএল ম্যাচ শুরু হওয়ার পর স্টেডিয়ামে আক্রমণ চালাতে পারে জঙ্গিরা। তাই যে কোনও ম্যাচ শুরুর আগে ক্লাবদের কড়া নিরাপত্তার সবরকম ব্যবস্থা করতে বলেছে ইপিএল। যার মধ্যে স্টেডিয়াম এবং ফুটবলারদের নিরাপত্তার উপর বিশেষ নজর দিতে বলা হয়েছে।
নিরাপত্তার বিষয়ে ক্লাবগুলিকে ব্লুপ্রিন্ট জমা দিতে বলেছে ইপিএল। বর্তমানে প্রায় সব কর্মক্ষেত্রেই অর্ধেক স্টাফ নিয়ে কাজ করা হচ্ছে। ফুটবল স্টেডিয়ামেও প্রতিদিন সব কর্মী কাজে আসছেন না। কিন্তু নিরাপত্তার ব্যাপারে কোনও ঝুঁকি নিতে নারাজ ইপিএল। তাই খেলা শুরু হলে নিরাপত্তার দায়িত্বে থাকা প্রত্যেক কর্মীকে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে।


 


এরই পাশাপাশি ম্যাচের দিন যাতে স্টেডিয়ামের বাইরে ভক্তরা জমায়েত না করেন সেইদিকটাও ক্লাবদের সুনিশ্চিত করতে বলা হয়েছে। স্টেডিয়ামের ফাঁক-ফোকর বন্ধ করতে বলা হয়েছে। যাতে বাইরে থেকে উঁকি দিয়ে দর্শকরা খেলা দেখতে ভিড় না করেন। স্টেডিয়ামের পাশে যেসব হোটেলের ঘর থেকে খেলা দেখা যায়, সেই সব ঘরগুলি ম্যাচের দিন ফাঁকা রাখতে বলা হয়েছে।



আরও পড়ুন -বিতর্কিত মন্তব্য! স্টোকসের কেরিয়ার শেষ করে দিতে পারে ধোনি; হুঁশিয়ারি শ্রীসন্থের