নিজস্ব প্রতিবেদন : পৃথ্বি শ অভিষেক টেস্ট সিরিজে সিরিজ সেরা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টের তিন ইনিংসে একটি শতরান ও একটি অর্ধশতরান সহ মোট ২৩৭ রান করেছেন পৃথ্বি। তাঁর ব্যাটিং গড় ১১৮.৫০। শুধু সিরিজ সেরার পুরস্কার নয়, ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর থেকে দরাজ সার্টিফিকেট পেলেন তরুণ পৃথ্বি।বিশ্ব ক্রিকেটের তিন কিংবদন্তির ছায়া তরুণ পৃথ্বির মধ্যে দেখতে পাচ্ছেন শাস্ত্রী।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শাস্ত্রীর কথায়, এই তিন কিংবদন্তি ক্রিকেটার  হলেন- সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সেওয়াগ এবং ব্রায়ান লারা। রবি শাস্ত্রী বলেন, "পৃথ্বির ব্যাটিং দশর্কদের কাছে বিনোদনের একটা বড় মাধ্যম। পৃথ্বি যখন ব্যাট করে, তখন ওর মধ্যে একটু সচিন, একটু সেওয়াগের ছায়া দেখা যায়। আবার ও যখন হাঁটে, তখন পৃথ্বির মধ্যে ব্রায়ান লারার একটা আদল চোখে পড়ে।" তিন তারকার সঙ্গে তুলনা করার পাশাপাশি পৃথ্বি সম্পর্কে শাস্ত্রী আরও বলেন,"পৃথ্বির জন্মই হয়েছে ক্রিকেট খেলার জন্য। সেই আট বছর বয়স থেকে ক্রিকেট খেলা শুরু করেছে ও। তার মানে মুম্বইয়ের ময়দানে এক দশক খেলা হয়ে গিয়েছে পৃথ্বির। ওর ব্যাটিং দেখলেই বোঝা যায়, দর্শকরা কতটা আনন্দ পায় পৃথ্বীর খেলা দেখে।" সেই সঙ্গে পৃথ্বির উদ্দেশে সতর্কবার্তাও দিয়ে রেখেছেন টিম ইন্ডিয়ার হেডস্যার। তাঁর মতে, "পৃথ্বির মাথা যদি ঘুরে না যায়, আর পরিশ্রমের সঙ্গে কোনও সমঝোতা না করে, তা হলে ওর ভবিষ্যৎ উজ্জ্বল।"



ইতিমধ্যেই ক্রিকেট ইতিহাসে জায়গা করে নিয়েছেন পৃথ্বি শ। তিনি হলেন কনিষ্ঠতম ভারতীয় ক্রিকেটার যিনি টেস্টে জয়সূচক রান করলেন। বিশ্ব ক্রিকেটের নিরিখে পৃথ্বি রয়েছেন দুই নম্বরে। ২০১১ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে সব চেয়ে কম বয়সি ক্রিকেটার হিসেবে জয়সূচক রানটি নিয়েছিলেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স (১৮ বছর ১৯৮ দিন)। রবিবার ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র বিশুকে বাউন্ডারিতে পাঠিয়ে পৃথ্বি যখন ভারতকে জেতান, তখন তাঁর বয়স ১৮ বছর ৩৩৯ দিন।