জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২২ মে থেকে শুরু হচ্ছে ফরাসি ওপেন (French Open 2023)। আর তার ঠিক চার দিন আগে ফ্যানদের একটি নয়, দু'দুটি বুক ভাঙা খবর দিলেন রাফায়েল নাদাল (Rafael Nadal)। চোটের জন্য রোঁলা-গারোয় (Roland-Garros) খেলবেন না লাল মাটির রাজা । বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে জানিয়ে দিলেন ২২টি গ্র্যান্ড স্লাম জয়ী কিংবদন্তি। ১৪ বারের ফরাসি ওপেন জয়ী চোটের জন্যই ফরাসি ওপেন থেকে নাম তুলে নিলেন। ২০০৫ সালে প্রথমবার ফরাসি ওপেন খেলেছিলেন নাদাল। অভিষেকেই রোঁলা গারোয় শ্রেষ্ঠত্বের মুকুট ছিনিয়ে নিয়েছিলেন। তারপর থেকে কখনও পয়মন্ত টুর্নামেন্টে তিনি নামেননি, এমনটা ঘটেনি। নাহলে ২২টি গ্র্যান্ড স্লামের মধ্যে ১৪টিই এই টুর্নামেন্ট থেকে আসত না। এই প্রথম নাদালহীন ফরাসি ওপেন। নাদাল এদিন এও জানিয়ে দিয়েছেন যে, আগামী বছরই শেষবার তাঁকে দেখা যাবে টেনিস কোর্টে। প্রিয় বন্ধু রজার ফেডেরারের (Roger Federer) মতোই তিনিও টেনিসকে বলবেন আলবিদা।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিগত চার মাস নাদালকে ভোগাচ্ছে কোমরের চোট। তিনি এদিন বলেন, 'আমি রোঁলা গারোয় খেলছি না। যতটা পেরেছি খেলেছি। বিগত চার মাস আমার জন্য খুবই কঠিন ছিল। আসলে আমি সমস্যার সমাধান খুঁজে পাইনি, যার আমি অস্ট্রেলিয়ায় সন্মুখীন হয়েছিলাম। আমি সেই মানুষই নই, যে রোঁলা গারোয় নামব আর ঠিক জায়গায় থাকব না। আমাকে সাময়িক থামতে হবে। জানি না কখন আবার অনুশীলন করতে কোর্টে নামতে পারব। হতে পারে দু'মাস বা চার মাস। আমার শরীরের জন্য ও ব্যক্তিগত খুশির জন্য যেটা ভালো মনে হচ্ছে, সেটাই করছি।' ৩৬ বছরের নাদালের কথাতেই পরিষ্কার যে, তিনি উইম্বলডনেও খেলতে পারবেন না। অল ইংল্যান্ড ক্লাবে জুলাই মাসে শুরু টেনিসের মহাযুদ্ধ। নাদাল এই সাংবাদিক বৈঠকেই জানিয়েছেন অবসরের দিনক্ষণ। তিনি বলেন, 'আগামী বছর আমার শেষ বছর।' আগামী সেপ্টেম্বরে ডেভিস কাপ ফাইনাল রয়েছে। নাদালের ইচ্ছা ডেভিসের হাত ধরেই টেনিসে ফেরা। ফরাসি ওপেনে ফেডেরার নেই, নাদাল নেই। ফলে নোভাক জকোভিচের সামনে ফের সুযোগ চলে আসবে ফাঁকা মাঠে গোল করার। এমনকী জকোভিচ উইম্বলডনেও সেই সুযোগ পেতে পারেন। ২২ গ্র্যান্ড স্লামের মালিক জোকারের সামনে এখন আরও দুই মহাখেতাব জয়ের হাতছানি।



  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)