নিজেস্ব প্রতিবেদন: কোথায় হার্দিক, কোথায় রবীন্দ্র জাদেজা, কোথায় শোয়েব মালিক, কোথায় বেন স্টোকস, কোথায়-ই বা হারিয়ে গেলেন জেমস ফকনার? রশিদ যেখানে দাঁড়িয়ে সেখান থেকে অন্তত ২০০ কিলোমিটার পর্যন্ত কম্পাস বসিয়ে বৃত্ত কাটলেখুঁজে পাওয়া যাবে না এই তাবড় অলরাউন্ডারদের। আফগান তারকার একমাত্র প্রতিযোগি বলতে ‘বাঘের বাচ্চা’ সাকিব। বাংলাদেশের তারকা অলরাউন্ডার ছাড়া অলরাউন্ড পারফরম্যান্সে রশিদ খানের ধারের কাছে নেই কোনও তারকাই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল প্রকাশিত তালিকায় রশিদ খানই এখন বিশ্বের এক নম্বর অলরাউন্ড ক্রিকেটার।  সাম্প্রতিক সময়ে ব্যাটে-বলে যে পারফরম্যান্স বছর একুশের আফগান তারকা দেখিয়েছেন তা এক কথায় অনবদ্য। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার তিন বছর সময়ের মধ্যেই সাদা বলের ক্রিকেটে বাদশা হয়ে উঠেছেন তিনি।


আরও পড়ুন- ক্রিকেটার হওয়া কঠিন! ২১ বছরেই অবসর নিয়ে পাইলট হলেন ক্রিস


২০১৫ সালের ১৮ অক্টোবর থেকে এখনও পর্যন্ত ৫১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন রশিদ। তার মধ্যে ৫০টি ম্যাচে হাত ঘুরিয়ে  ১১৮টি উইকেটে নিজের দখলে করেছেন তিনি। সেরা পারফরম্যান্স-১৮ রানে ৭ উইকেট। ৫০ ম্যাচেই ৫ বার ৫ উইকেট নেওয়া হয়ে গিয়েছে তাঁর। আর ব্যাটিং-এ ৩৮ ইনিংসে তাঁর সংগ্রহ ৬৭৬ রান। রয়েছে ৩টি অর্ধ-শতরানও।



রশিদ এখনও পর্যন্ত ১টি-ই টেস্ট খেলার সুযোগ পেয়েছেন, সেটাও ভারতের বিরুদ্ধে। অজিঙ্কা রাহানেদের বিরুদ্ধে রশিদের পারফরম্যান্স আশানুরূপ না হলেও জীবনের প্রথম টেস্টে তিনি তুলে নিয়েছিলেন মূল্যবান ২টি উইকেট। আইসিসি তালিকা অনুযায়ী এই আফগান তারকা ৩৫৩ রেটিং নিয়ে সবার মাথার উপরে বসে আছেন। তাঁর সবথেকে নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সাকিব আল হাসান (৩৪১)। আর এই তালিকায় তিনে আছেন আরও এক আফগান, মহম্মদ নবি (৩৩৭)।