নিজস্ব প্রতিবেদন : NASA-র কাছে অদ্ভুত আবেদন করে বসল বিরাট কোহলির আইপিএলের দল। চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষের খোঁজ মিলেছে। তবে বিরাট কোহলি ও এবি ডিভিলিয়ার্স যে ছক্কাগুলো হাঁকিয়েছেন আইপিএলে সেগুলোর কী হবে! এখনও নাকি একটাও বল খুঁজে পাওয়া যায়নি। সেই বলের খোঁজ যদি চাঁদে থাকে তা হলে সেগুলোকেও খুঁজে দিক নাসা। ঠাট্টা করে এমনই দাবি তুলেছে আরিসিবি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মার্কিন মহাকাশ সংস্থা নাসা টুইট করে জানিয়েছিল, চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষের খোঁজ তারা পেয়েছে। নাসার দাবি, তাদের এলআরও ক্যামেরা খুঁজে বের করেছে সেই ধ্বংসাবশেষ। তবে এই খোঁজের পিছনেও রয়েছে একজন ভারতীয়র ভূমিকা। ভারতীয় কম্পিউটার প্রোগ্রামার এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়র সন্মুগা সুব্রহ্মণ্যম প্রথমে সেই ধ্বংসাবশেষের খোঁজ পেয়েছেন বলে নাসা-র সঙ্গে যোগাযোগ করেছিলেন। এর পরই বিভিন্ন উপগ্রহ চিত্র দেখা শুরু করে দেয় মার্কিন মহাকাশ সংস্থা। সুব্রহ্মণ্যমের সূত্র ধরে ধ্বংসাবশেষের খোঁজ পায় নাসা।


আরও পড়ুন-  ''বুমরা আমার কাছে বাচ্চা, শাসন করে দিতাম'', বলছেন পাকিস্তানের প্রাক্তন তারকা


আরসিবির পক্ষ থেকে একটি ভিডিয়ো টুইট করা হয়। ২৪ সেকেন্ডের ভিডিয়ো। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, চন্দ্রযান-২ আরসিবির সঙ্গে যোগাযোগ স্থাপন করছে। কথোপকথনের সময় আরসিবির পক্ষ থেকে বলা হয়, চন্দ্রযান-২ যেন কোহলি-এবির ছক্কা হাঁকানো বলগুলো খুঁজে দেয়। প্রসঙ্গত, গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করার সময় চন্দ্রযান-২ এর অরবিটরের সঙ্গে ল্যান্ডার বিক্রমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এর পর চেষ্টা করেও আর যোগাযোগ স্থাপন করতে পারেনি ইসরো। অবশেষে ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ খোঁজার চেষ্টা শুরু করা হয়।