নিজস্ব প্রতিবেদন : রাশিয়া বিশ্বকাপে মেসি, নেইমারদের নামার আগেই লাইম লাইটে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সোচিতে স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করে ছুঁয়ে ফেললেন পুসকাসকে। সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপে হ্যাটট্রিকের নজির রোনাল্ডোর। সঙ্গে টানা আটটি বড় টুর্নামেন্টে গোল করার কীর্তি সিআর সেভেনের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- সোচিতে স্পেন-পর্তুগাল মহাকাব্যিক লড়াই অমীমাংসিত


২০০৬ সালে প্রথম বিশ্বকাপ খেলতে নেমে এক গোল করেছিলেন। ২০১০ বিশ্বকাপেও একটি গোল। দুঃস্বপ্নের ২০১৪ বিশ্বকাপে গ্রুপ পর্বে বিদায় নিলেও নামের পাশে এক গোল ছিল সিআর সেভেনের। আর শুক্রবার স্পেনের বিরুদ্ধে ৪ মিনিটের মধ্যেই গোল করে ফেললেন তিনি। রোনাল্ডো ছাড়াও টানা চারটি বিশ্বকাপে গোল করেছেন জার্মানির উভে জিলা, ব্রাজিলের পেলে ও জার্মানির মিরোস্লাভ ক্লোসা। ২০০৪ সালে ইউরো কাপ দিয়ে শুরুটা করেছিলেন সিআর সেভেন। এর পরের তিনটি ইউরোর আসরেও গোল করেন তিনি। চারটি বিশ্বকাপ আর চারটি ইউরো কাপ -আন্তর্জাতিক ফুটবলে টানা আটটি বড় প্রতিযোগিতায় গোল করে নয়া কীর্তি গড়লেন মাইলস্টোন ম্যান।



কর ফাঁকি মামলায় স্পেনের আদালতের সাজা শুনেই মাঠে নেমেছিলেন রোনাল্ডো। স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করে রোনাল্ডো যেন জানান দিলেন এবার রাশিয়া মাতাতে এসেছেন তিনি। আগের তিনটি বিশ্বকাপে যেখানে মাত্র তিনটি গোল করেছিলেন এবার সেখানে প্রথম ম্যাচেই ৩ গোল করলেন সিআর সেভেন। বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিকের কৃতিত্ব এখন রোনাল্ডোর। ৩৩ বছর ১৩০ দিন বয়সে হ্যাটট্রিক করে ছাপিয়ে গেলেন রব রেনসেনব্রিঙ্ককে। ইরানের বিরুদ্ধে ১৯৭৮ সালে ৩০ বছর ৩৩৫ দিন বয়সে হ্যাটট্রিক করেছিলেন এই ডাচ ফুটবলার।   


আরও পড়ুন- বিশ্বকাপ জিততে বিশ্বজয়ীদের ভরসা বিয়ার!


ক্লাব ও দেশের হয়ে মোট ৫১ টি হ্যাটট্রিক হল রোনাল্ডোর বিশ্বকাপের ইতিহাসেও এটি ৫১ তম হ্যাটট্রিক। হ্যাটট্রিক করে পুসকাসকে ছুঁলেন রোনাল্ডো। দেশের জার্সিতে ৮৪ গোল দু'জনেরই। রোনাল্ডোর সামনে এখন শুধু আলি দেই। দেশের জার্সিতে সবচেয়ে বেশি গোলের রেকর্ড রয়েছে ইরানের আলি দেইয়ের। তিনি গোল করেছেন ১০৯টি।