জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রায়ান লারার (Brian Lara) পর জুড়ে গেল আরও একজনের নাম। কাউন্টি ক্রিকেটে (English County) ইতিহাস গড়লেন গ্ল্যামারগনের (Glamorgan) স্যাম নর্থইস্ট (Sam Northeast)। লেস্টারশায়ারের (Leicestershire) বিরুদ্ধে কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে গ্ল্যামারগনের হয়ে ৪১০ রানে অপরাজিত রইলেন। সেই সুবাদে একসঙ্গে প্রথম শ্রেণির ক্রিকেটে একাধিক রেকর্ড গড়লেন ৩২ বছর বয়সী ডানহাতি ব্যাটার। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লেস্টারের ৫৮৪ রানের জবাবে ব্যাট করতে নেমে গ্ল্যামারগন তাদের প্রথম ইনিংসে রানের পাহাড়ে গড়েছে। মূলত স্যাম নর্থইস্টের মহাকাব্যিক ইনিংসের উপর ভর করে ৫ উইকেটে ৭৯৫ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দেয় গ্ল্যামারগন। নর্থইস্ট ৪১০ রান করে অপরাজিত থাকেন। ৪৫০ বলের ইনিংসে তিনি ৪৫টি চার ও ৩টি ছক্কা মারেন।



২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ব্রায়ান লারা অপরাজিত ৪০০ রান করার পর থেকে এই প্রথম কোনও ব্যাটার ফার্স্ট ক্লাস ক্রিকেটে চারশো রানের গণ্ডি টপকালেন।


নর্থইস্টের আগে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৪০০ রানের গণ্ডি টপকেছেন ব্রায়ান লারা (অপরাজিত ৫০১ ও অপরাজিত ৪০০), হানিফ মহম্মদ (৪৯৯), ডন ব্র্যাডম্যান (অপরাজিত ৪৫২), ভাউসাহেব নিম্বালকর (অপরাজিত ৪৪৩), বিল পনসফোর্ড (৪৩৭ ও ৪২৯), আফতাব বালোচ (৪২৮), ক্যাম্পবেল ম্যাকলারেন (৪২৪) ও গ্রেম হিক (অপরাজিত ৪০৫)।



বাইশ গজে নর্থইস্টের নজির:-
১. প্রথম শ্রেণির ক্রিকেটে এটি ১১তম ৪০০ বা তারও বেশি রানের ইনিংস।
২. নবম ক্রিকেটার হিসেবে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৪০০-র বেশি রানের ইনিংস।
৩. প্রথম শ্রেণীর ক্রিকেটে নবম সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।
৪. চতুর্থ ক্রিকেটার হিসেবে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ৪০০ রানের ইনিংস।
৪. কাউন্টিতে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।
৫. গ্ল্যামারগনের প্রথম ক্রিকেটার হিসেবে ৪০০ রানের ইনিংস।
৬. গ্ল্যামারগনের হয়ে সর্বকালের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।


আরও পড়ুন: WI vs IND : একফ্রেমে দুই প্রবাদপ্রতিম, আড্ডা দিলেন দ্রাবিড়-লারা


আরও পড়ুন: WATCH | Dravid | Kishan: রুদ্ধশ্বাস শেষ ওভার! দ্রাবিড়-ঈশানের অভিব্যক্তি ভাইরাল


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)