নিজস্ব প্রতিবেদন : খেলেন শুধু ক্রিকেটাররা। কিন্তু একটা ক্রিকেট ম্যাচ আয়োজনের পিছনে কত মানুষের অবদান থাকে বলুন তো! ভাল পারফরম্যান্স করলে ক্রিকেটপ্রেমীরা প্রিয় ক্রিকেটারদের মাথায় তুলে রাখেন। ম্যাচ বা টুর্নামেন্ট সেরা হলে একজন ক্রিকেটারের অর্জিত আর্থিক পুরস্কারে অঙ্কটাও হয় বড়সড়। সেখানে ঝড়-জল-রোদ উপেক্ষা করে ক্রিকেট মাঠ খেলার উপযুক্ত করে তোলা মাঠকর্মীরা কত টাকাই বা পান! তবুও তাঁদের পরিশ্রমে খামতি থাকে না। মাঠের পরিচর্যায় তাদের অবদান অনস্বীকার্য। কিন্তু ক'জন ক্রিকেটারই বা তাঁদের এই পরিশ্রম, অবদানের কথা মাথায় রাখেন! সঞ্জু স্যামসন কিন্তু রাখলেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  ''আমরা করব জয়!'' ইসরোর প্রচেষ্টা নিয়ে শেহবাগের কবিতা, গম্ভীরের স্যালুট



তিরুবনন্তপূরমের গ্রিনফিল্ড স্টেডিয়ামের মাঠকর্মীদের দুই ম্যাচের পারিশ্রমিক দিয়ে দিলেন সঞ্জু। দক্ষিণ আফ্রিকা এ দলের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতে নিয়েছে ভারতীয় এ দল। সিরিজের শেষ ম্যাচের আগের দুই দিন প্রবল বৃষ্টি হয়েছিল তিরুবনন্তপূরমে। মাঠ এতটাই ভিজে ছিল যে ম্যাচ হওয়ার মতো পরিস্থিতি ছিল না। একটা সময় ম্যাচ পরিত্যক্ত ঘোষমা করার সিদ্ধান্ত নিতে বসেছিলেন আধিকারিকরা। কিন্তু মাঠ কর্মীদের চেষ্টা ও পরিশ্রমে শেষ পর্যন্ত কাজে দেয়। ম্যাচ আয়োজন করা সম্ভব হয়েছিল। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা এ দলকে ৩৬ রানে হারিয়ে দিয়েছে ভারতীয় এ দল।


আরও পড়ুন-  'ও প্রতারক' বলে ডাকল দর্শকরা, অদ্ভুত ভঙ্গিতে সাড়াও দিলেন ডেভিড ওয়ার্নার


সঞ্জু স্যামসন বললেন, ''গ্রাউন্ড স্টাফরা না থাকলে এই ম্যাচটা হতই না। এই ম্যাচটা হওয়ার পুরো কৃতিত্বই মাঠ কর্মীদের। ওদের পরিশ্রম প্রশংসা করার মতো।'' ম্যাচ শেষে ভারতীয় দলের আরেক তারকা শিখর ধাওয়ানও মাঠ কর্মীদের প্রশংসা করলেন এবং তাঁদের সঙ্গে সেলফি তুললেন। এদিন বৃষ্টির জন্য ম্যাচ হয় ২০ ওভারে। প্রথমে ব্যাটিং করে ভারতীয় দল চার উইকেট হারিয়ে ২০৪ রান তোলে। দক্ষিণ আফ্রিকা এ দল গুটিয়ে যায় ১৬৮ রানে।