নিজস্ব প্রতিবেদন : বিশ্বকাপের ড্র হওয়ার পর বিশেষজ্ঞরা হয়তো অনেক অঙ্কই কষেছিলেন। তাঁদের হিসেব অনুযায়ী ১০ জুলাই সেন্ট পিটার্সবার্গে সেমিফাইনালে মুখোমুখি হওয়ার কথা ছিল ব্রাজিল-আর্জেন্টিনার। হিসেবে খাতা উল্টে সরল অঙ্ক। মঙ্গলবার বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে মুখোমুখি হবে বিশ্বকাপ থেকে তাদেরকেই ছিটকে দেওয়া দুই দল ফ্রান্স-বেলজিয়াম। পাটিগণিতের যোগ-বিয়োগ-গুন-ভাগ সব সরিয়ে আজ সেন্ট পিটার্সবার্গে লাল বনাম নীলের লড়াই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন - বিশ্বকাপ সেমিতে লড়াই ফ্রান্সের ফরোয়ার্ড বনাম বেলজিয়ামের মিডফিল্ড


দুই ইউরোপীয় শক্তির লড়াই। বেলজিয়াম ফুটবলের 'সোনালি প্রজন্মে'র সঙ্গে ফ্রান্সের ফুটবল 'নবজাগরণে'র লড়াই। কোনও ধ্রুপদী লড়াই হয়তো নয়! তবে কার্যত বিশ্বকাপের ফাইনাল ম্যাচটাই হতে চলেছে মঙ্গলবার। তাই হয়তো এই ম্যাচ নিয়ে ভবিষ্যদ্বাণী করছেন না কেউ। সেয়ানে-সেয়ানে লড়াই। সমানে-সমানে শক্তি দুই দলের। একদিকে ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে, অ্যান্তোনিও গ্রিজম্যান,পল পগবাদের পারফরম্যান্সে দেখা যাচ্ছে বিশ্বজয়ের রং। কার্ড সমস্যায় উরুগুয়ের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ছিলেন না মাতুইদি। ফিরবেন বেলজিয়ামের বিরুদ্ধে। অন্যদিকে বেলজিয়ামের এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইন, রোমেলু লুকাকুরা রঙ ছড়িয়েছেন বিশ্বকাপে। কার্ড সমস্যায় শেষ চারের ম্যাচে খেলতে পারবেন না বেলজিয়ামের ডিফেন্ডার তমা মুনিয়ে।


আরও পড়ুন - রাতের 'সাদা আলোয়' ঝলমলে রাশিয়ার বিশ্বকাপ


বেলজিয়ামের 'সোনালি প্রজন্মের' স্বপ্নপূরণের ভার এখন রবের্তো মার্টিনেজের হাতে। আর ফরাসি ফুটবলের নবজাগরণ ঘটেছে '৯৮-র বিশ্বজয়ী ফ্রান্স দলের অধিনায়ক দিদিয়ে দেশঁর হাত ধরে। সেমিফাইনালে নামার আগে দুই কোচই সতর্ক। সেন্ট পিটার্সবার্গে দুই ফুটবল কোচের মস্তিষ্কের লড়াইও বটে। শেষ চারের লড়াইয়ে নামার আগে বেলজিয়াম কোচ বলছেন, "ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচের আগে আমাদের জয়ের সম্ভাবনা নিয়ে কেউ ভাবেনি। এখন ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচের আগেও নিশ্চয়ই ভাবছে না। আমরা চাই নিজেদের কাজটি করতে। বেলজিয়ামের এই দলটির অবশ্যই সম্ভাবনা রয়েছে ফাইনাল খেলার। সেখান থেকে আমরা খুব দূরেও নেই।" ফরাসি কোচ দিদিয়ে দেশঁ বলেন, "বেলজিয়াম এখানে ভাগ্যক্রমে আসেনি। ব্রাজিলের বিরুদ্ধে বিশেষ এক কৌশল নিয়ে তারা দুর্দান্ত একটি ম্যাচ খেলেছে। আমাদের বিরুদ্ধেও তারা এরকম কিছু করবে হয়তো! ওরা(বেলজিয়াম)খুব দ্রুততার সঙ্গে আক্রমণে ওঠে। তাই আমি যে কোনও পরিস্থিতির জন্য ফুটবলারদের তৈরি থাকতে বলেছি।"