নিজস্ব প্রতিবেদন:  এর আগেও বহু বার বর্ণবিদ্বেষের প্রতিবাদে সোচ্চার হয়েছেন। টেনিসে কৃষ্ণাঙ্গ খেলোয়াড় হিসেবে স্বীকৃতি পাইনি, যোগ্য মর্যাদা মেলেনি, পাইনি যোগ্য অর্থও- ব্রিটিশ ম্যাগাজিনে বোমা ফাটালেন ২৩টি গ্র্যান্ড স্লাম জয়ী সেরেনা উইলিয়ামস। একইসঙ্গে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' আন্দোলনের উচ্ছ্বসিত প্রশংসা করেন মার্কিন টেনিস তারকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সেরেনা বলেছেন, "বর্ণবাদ, বৈষম্যমূলক ঘটনা সবার সামনে আনার ক্ষেত্রে একটা বড় ভূমিকা নিয়েছে প্রযুক্তি। অনেক কিছুই এখন প্রকাশ্যে আসছে। যা আগে সেভাবে সামনে আসেনি। এতদিন ধরে হয়ে আসছে, মানুষ তা সহ্য করে আসছে। এর আগে তো কেউ ফোন বের করে ভিডিয়ো করেনি।"  সেইসঙ্গে সেরেনা আরও বলেন, "এখন যেন ওদের (পড়ুন-সাদা চামড়ার মানুষদের) হঠাৎ করে নজরে পড়তে শুরু করেছে সব। এতদিন কারোর নজরে পড়েনি কেন? গোটা কেরিয়ার জুড়ে তো আমি প্রতিবাদ করে আসছি।"


২০০১ সালে বর্ণবিদ্বেষী মন্তব্য করার পর ১৪ বছর ক্যালিফোর্নিয়ায় একটি টুর্নামেন্টে খেলেননি সেরেনা উইলিয়ামস। যে ঘটনার জন্য লকার রুমে কান্নায় ভেঙে পড়েন তিনি।  ২০১৮ সালে ইউএস ওপেনে কোর্টে র‌্যাকেট আছড়ে ফেলার জন্য তাঁর পয়েন্ট কেটে নেওয়া হয়েছিল। সেরেনা প্রতিবাদ করেছিলেন দ্বিচারিতার অভিযোগ তুলে।


চলতি মরশুমে ফরাসি ওপেন থেকে চোটের জন্য সরে দাঁড়িয়েছেন তিনি। সেই সঙ্গে সেরেনার জানিয়েছেন কৃষ্ণাঙ্গ নারী হিসেবে তিনি গর্বিত। তাঁর মতে,  "নারী এবং কৃষ্ণাঙ্গদের দেখিয়ে দিতে হবে প্রতিবাদের ভাষা তাঁদের রয়েছে, ঈশ্বর জানেন আমি নিজের প্রতিবাদের ভাষা ব্যবহার করি।"



আরও পড়ুন - IPL 2020: চেন্নাইয়ের বিরুদ্ধে ছন্দে ফিরতে মরিয়া রাসেল, KKR ফ্যানদের শোনালেন গানও...