নিজস্ব প্রতিবেদন: অ্যাসেজের (The Ashes) প্রথম টেস্ট শুরু হতে আর তিন সপ্তাহও বাকি নেই। এরই মধ্যে ক্রিকেট বর্হিভূত কান্ডে জড়িয়ে অস্ট্রেলিয়ার (Cricket Australia) অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ালেন টিম পেইন (Tim Paine)। একটি সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী তাসমানিয়া ক্রিকেট দলের এক মহিলা কর্মচারীকে ২০১৭-১৮ সালের অ্যাসেজ সিরিজের আগে নিজের পুরুষাঙ্গের ছবি এবং বেশ কিছু যৌন উস্কানিমূলক ম্যাসেজ পাঠিয়েছিলেন পেইন। সেই মহিলার অভিযোগের ভিত্তিতেই পেনের বিরুদ্ধে তদন্তে নামে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং তারপরেই শুক্রবার সাংবাদিক সম্মেলনে নিজের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন ৩৬ বছর বয়সী অজি উইকেটকিপার ব্যাটার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তাঁর বিরুদ্ধে এই নিয়ে চার বছর আগেও কমিটি বসিয়ে তদন্ত করা হয়েছিল, যাতে তিনি অস্ট্রেলিয়া ক্রিকেটের কোনও আইনভঙ্গ করেননি বলেই প্রমাণিত হয়েছিল বলে দাবি পেইনের। তবে সেই মহিলা কর্মী সেই তদন্ত মানতে চাননি। যদিও পেইনের দাবি সেই ঘটনার জন্য সেই মহিলার কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি নিজের পরিবারের কাছেও আগেই ক্ষমা চেয়েছেন পেইন। আর এ বার সাংবাদিক সম্মেলনে ক্ষমা চেয়ে নিজের ভবিষ্যৎ নিয়ে বোর্ডের সিদ্ধান্তের অপেক্ষা করবেন বলেও জানান তিনি। 


চোখের জলে পেন বিবৃতি দিয়ে বলেছেন- 


অস্ট্রেলিয়ার পুরুষ দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলাম। এটা অত্যন্ত কঠিন সিদ্ধান্ত। কিন্তু নিজের, পরিবার ও ক্রিকেটের জন্য এটাই সঠিক সিদ্ধান্ত বলে মনে করি। প্রায় চার বছর আগের ঘটনা। তখনকার এক সহকর্মীকে কিছু ম্যাসেজ পাঠিয়েছিলাম। সেই সময় ক্রিকেট অস্ট্রেলিয়া পূর্ণাঙ্গ তদন্ত করেছিল। যখন আমাকে দরকার পড়েছে, গিয়েছি। সব সময় তদন্তে সম্পূর্ণ সাহায্য করেছি।


ক্রিকেট অস্ট্রেলিয়ার পাশাপাশি ক্রিকেট তাসমানিয়াও তখন তদন্ত করেছিল। সেই তদন্তে প্রমাণ হয়েছিল, আমি কোনও ভাবেই ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি লঙ্ঘন করিনি। তাই নির্দোষ প্রমাণিত হয়েছিলাম। তবে সেই ঘটনার জন্য তখনও আমার তীব্র অনুশোচনা ছিল, এখনও আছে।


আরও পড়ুন: Ashes 2021-22: যৌন কেলেঙ্কারিতে জড়িয়ে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব ছাড়লেন Tim Paine


সেই ঘটনার পরেই তখনই স্ত্রী এবং পরিবারের সঙ্গে কথা বলেছিলাম। ওরা আমার পাশে রয়েছে। আমাকে ক্ষমা করেছে। কঠিন সময় আমার পাশে থাকার জন্য পরিবারের সবার প্রতি  অপরিসীম কৃতজ্ঞতা রয়েছে। আমরা ভেবেছিলাম, বিষয়টি মিটে গিয়েছে। ফলে গত তিন-চার বছর ধরে আমি সম্পূর্ণ ভাবে ক্রিকেটে মন দিয়েছিলাম।


তবে এখন দেখলাম বিষয়টি আর গোপন নেই, জনসমক্ষে এসেছে। কিন্তু তখন যা করেছি, সেটা অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের অধিনায়কের পক্ষে কখনোই করা উচিত নয়। তা ছাড়া স্ত্রী, পরিবারকেও আঘাত দিয়েছি। এর জন্য আমি মর্মাহত।


অস্ট্রেলিয়ার ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করার জন্য আমি দুঃখিত। আমার মনে হয়, এই মুহূর্তে অস্ট্রেলিয়ার ক্রিকেটের অধিনায়কত্ব থেকে আমার সরে যাওয়া উচিত। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছি। এটা সঠিক সিদ্ধান্ত। সামনেই অ্যাশেজ সিরিজ। এর আগে দলের মনোসংযোগ ব্যাহত হোক সেটা চাই না। 


অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়কত্ব আমি উপভোগ করেছি। এটা আমার জীবনের সবথেকে বড় সম্মান। সতীর্থদের যে সমর্থন পেয়েছি এবং দল হিসেবে যে সাফল্য পেয়েছি, তার জন্য আমি কৃতজ্ঞ।


আশা করি, সতীর্থরা বুঝবে। তাদের কাছে আমি ক্ষমাপ্রার্থী। অস্ট্রেলিয়ার অসংখ্য ক্রিকেটপ্রেমীর কাছেও আমি ক্ষমাপ্রার্থী। সমর্থক এবং গোটা ক্রিকেট সমাজের কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। অস্ট্রেলিয়া দলের একজন সদস্য হিসেবে নিজের পুরোটা দেব।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)