ওয়েব ডেস্ক: আগামী বুধবার, ২৪ ফেব্রুয়ারিতে থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ। আসুন জেনে নেওয়া যাক এশিয়া কাপের অজানা ছয় তথ্য--
 
১) এই প্রথমবার টি২০ ফরম্যাটে হচ্ছে এশিয়া কাপ। কারণ টি২০ বিশ্বকাপের ঠিক আগে আয়োজিত হওয়ায় প্রস্তুতি সেরে নেওয়া। ২০১৮ সাল থেকে ভারতে হতে চলা এশিয়া কাপ আবার ওয়ানডে ফর্ম্যাটে ফিরবে। আবার ২০২০ সালের এশিয়া কাপ হবে টি২০ ফরম্যাটে। মানে রোটেশন পদ্ধতিতে একবার টি২০, একবার ওয়ানডে-তে হবে এশিয়া কাপ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


২) গ্রুপ লিগে পাঁচটি দল প্রত্যেকে প্রত্যেকের সঙ্গে খেলবে। পয়েন্টের ভিত্তিতে প্রথম দুটি দল ফাইনালে খেলবে। পয়েন্ট সমান হলে রান রেটের ভিত্তিতে ফাইনালে যাওয়ার ব্যাপার ঠিক হবে।



৩) ১৯৮৪ সাল থেকে এই প্রতিযোগিতা হচ্ছে। শতাংশের বিচারে সবচেয়ে সফল দেশ শ্রীলঙ্কা। ভারত আর শ্রীলঙ্কা দুটি দেশই পাঁচ বার করে চ্যাম্পিয়ন হয়। পাকিস্তান দু বার চ্যাম্পিয়ন হয়। ২০১২ সালে বাংলাদেশ মাত্র একবারই রানার্স হয়।



৪) প্রতিযোগিতায় এক ম্যাচে সর্বোচ্চ রান বিরাট কোহলির (২০১২ সালে কোহলি করেন ১৮৩ রান।)।  সেই টুর্নামেন্টে মাত্র তিনটে ম্যাচ খেলে কোহলি দুটি শতরান, একটা অর্ধ শতরান সহ মোট ৩৫৭ রান করেন।



৫) আন্তর্জাতিক ক্রিকেটে সচিনের শততম শতরানটা এশিয়া কাপেই হয়। ২০১২ এশিয়া কাপে বাংলাদেশের বিরুদ্ধে শতরান করে বিরলতম এই রেকর্ড গড়েন সচিন।



৬) এশিয়া কাপে শ্রীলঙ্কাই হল একমাত্র দেশ যারা প্রতিটা প্রতিযোগিতায় অংশ নেয়। ভারত ১৯৮৬ ও ১৯৯৩ সালে এশিয়া কাপে খেলেনি।