জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সব জল্পনার অবসান। শেষ পর্যন্ত বিসিসিআই-এর (BCCI) সভাপতি পদে থেকে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। একইসঙ্গে সচিব হিসেবে কাজ চালিয়ে যেতে পারবেন জয় শাহ (Jay Shah)। বুধবার সুপ্রিম কোর্ট (Supreme Court) এমনই যুগান্তকারী রায় ঘোষণা করল। ২০২৫ সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে থাকতে পারবেন মহারাজ।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার দুপুর দু'টো থেকে বিচারপতি ধনঞ্জয় চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলির বেঞ্চে শুনানি হয়। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী রাজ্য সংস্থায় ছ’বছর এবং বোর্ডে ছ’বছর দায়িত্বে থাকতে পারবেন এক জন আধিকারিক। অর্থাৎ ১২ বছর দায়িত্ব সামলানোর পর 'কুলিং অফ'-এ যেতে হবে তাঁকে।  গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের যুগ্ম সচিব পদে জয় শাহ আসেন ২০১৩ সালে। বিসিসিআই-এ আসার আগে পর্যন্ত তিনি সেই অ্যাসোসিয়েশনেই ছিলেন। সৌরভও সিএবিতে প্রথমে সচিব, পরে সভাপতি হিসেবে পাঁচ বছর কাটিয়েছেন। ২০১৯ সালে বোর্ড নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হন তিনি। লোধা কমিশনের আইন মানতে হলে সৌরভ-শাহদের এতদিনে পদ ছেড়ে দিতে হত। তবে এ দিন দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশ অনুসারে ছ’বছর থাকতে পারবেন তিনি। অর্থাৎ ২০২৫ সাল পর্যন্ত বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন 'প্রিন্স অফ ক্যালকাটা'। সঙ্গে সচিব হিসেবে কাজ করে যেতে পারবেন জয় শাহ। 


আরও পড়ুন: Virat Kohli : শতরান করেই একধাপে অনেকটা এগিয়ে গেলেন 'কিং কোহলি'


আরও পড়ুন: Mahendra Singh Dhoni : ধোনির বিরুদ্ধে অভিযোগ তুলে বাইশ গজকে বিদায় জানালেন এই ক্রিকেটার! কে তিনি?


বোর্ডের তরফে আগেভাগেই সুপ্রিম কোর্টে আবেদন করে রাখা হয়, যাতে ‘কুলিং অফ পিরিয়ড’ বাতিল করে দেওয়া যায়। বিসিসিআই-এর যুক্তি ছিল, এত কম সময়ে ভারতীয় ক্রিকেটে কোনও বৈপ্লবিক পরিবর্তন সম্ভব নয়। তাছাড়া তাঁদের কার্যকালের বেশিরভাগ সময়টা করোনা মহামারীর আবহেই কেটে গিয়েছে। এই পরিস্থিতিতে যদি তাঁরা দায়িত্ব ছেড়েও দেন তাতেও বোর্ড অথৈ জলে পড়বে। তাই সব দিক ভেবেচিন্তে ‘কুলিং অফ’ তুলে দেওয়া হোক। শেষ পর্যন্ত বোর্ডের আবেদনে সাড়া দিল দেশের সর্বোচ্চ আদালত। 


লোধা কমিশনের নিয়ম ছিল, রাজ্য সংস্থা বা বিসিসিআইয়ে কেউ টানা ছ’বছর কোনও পদে থাকলে তাঁকে ৩ বছরের জন্য বাধ্যতামূলক 'কুলিং অফ' পিরিয়ডে যেতে হবে। সেই নিয়ম অনুযায়ী বছর দুই আগেই শেষ হয়েছে বোর্ড সচিব জয় শাহ (এবং সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের কার্যকাল। কিন্তু বোর্ডের তরফে আগেভাগেই সুপ্রিম কোর্টে আবেদন করে রাখা হয়, যাতে 'কুলিং অফ পিরিয়ড' বাতিল করে দেওয়া হয়। দীর্ঘ শুনানির পর বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়ের বেঞ্চ জানিয়ে দিল, কোনও একটি সংস্থার টানা ছ’বছর পদে থাকলে কুলিং অফে যাওয়া বাধ্যতামূলক। তবে, আলাদা আলাদা বোর্ডে ছ’বছরের বেশি দায়িত্বে থাকলেও পদ খোয়াতে হবে না কর্তাদের। ফলে সৌরভ ও জয় শাহের ২০২৫ সাল পর্যন্ত বিসিসিআই-এর শীর্ষে পদে থেকে যাওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা রইল না। 


দীর্ঘ শুনানির পর বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়ের বেঞ্চ প্রস্তাব  দিল, কোনও একটি সংস্থার টানা ছ’বছর পদে থাকলে কুলিং অফে যাওয়া বাধ্যতামূলক। তবে, দু’টি আলাদা সংস্থায় টানা ছ’বছরের বেশি কাজ করলেও 'কুলিং-অফ' পিরিয়ডে যাওয়া বাধ্যতামূলক নয়। সুপ্রিম কোর্টের এই প্রস্তাব নির্দেশে পরিণত হলে বিসিসিআই নিজেদের সংবিধানে সংশোধন করতে পারবে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)