জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহিলাদের বিশ্বকাপ (FIFA Women's World Cup 2023) পেয়েছে নতুন চ্যাম্পিয়ন দেশ। ফিফা-র শোপিস ইভেন্টের নবম সংস্করণের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে বাজিমাত করেছে স্পেন (England vs Spain)। গত রবিবার সিডনির অলিম্পিক স্টেডিয়ামে (Sydney Olympic Stadium) ম্যাচের একমাত্র গোলটি আসে স্পেনের ক্যাপ্টেন ওলগা কারমোনার (Olga Carmona) পা থেকে। আর তাঁর গোলেই বিশ্বকাপের রং হয়ে গেল লাল। এই প্রথমবার মেয়েদের বিশ্বকাপ পেল 'লা রোজা'। লেখা হল নতুন ইতিহাস। আর এই ঐতিহাসিক রাতে নিজেকে আর ধরে রাখতে পারলেন না স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি লুইস রুবিয়ালেস (Luis Rubiales)। পুরস্কারমঞ্চে তিনি সটান জাপটে ধরেন তাঁর দেশের স্ট্রাইকার জেনি হারমোসোকে (Jenni Hermoso) সটান জাপটে ধরেন। তারপর ফুটবলারের মাথা টেনে নিয়ে ঠোঁটে-ঠোঁট রেখে চুমুতে ভরান সভাপতি।  বিশ্বকাপ ফাইনালের, ঠোঁটে-ঠোঁটে আজব 'কিস'সা নিয়ে সর্বত্র আলোচনা চলছে। তেমনই সভাপতির নিন্দাতেও সরব হয়েছে ফুটবলমহল। এই ঘটনার পর হারমোসো জানিয়েছেন যে, এই ঘটনা তার একদমই ভালোলাগেনি! চুমুর ভিডিয়ো রাতারাতি ভাইরাল হয়ে গিয়েছে। দেদারে হয়েছে শেয়ার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: FIFA Women's World Cup 2023: বিশ্বকাপের রং লাল, ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন স্পেন



সারা উইগম্যানের ইংল্যান্ড লায়োনেস অন্যতম ফেভারিট ছিল এবারের টুর্নামেন্টে। গত দু'বারের সেমিফাইনালিস্ট গত গ্রীষ্মে ইউরো চ্যাম্পিয়নও হয়েছে। তারা যে ব্র্যান্ডের ফুটবল খেলেছে, তা সকলকে চমকে দিয়েছে। ইংল্যান্ডের মেয়েরা চ্যাম্পিয়ন হবে বলেই অনেকে মনে করেছিলেন, কিন্তু ব্রিটিশদের চমকে খেতাব ছিনিয়ে নিল স্প্যানিশ মেয়েরা। ম্যাচের ২৯ মিনিটে সতীর্থের পাস ধরে কোনাকুনি নীচু শটে দুরন্ত গোল করেন কারমোনা। বিরতির আগে স্পেন দুই গোলে এগিয়ে যেতে পারত। কিন্তু সালমা পারালুয়েলোর শট পোস্টে লেগে ফিরে আসে। দ্বিতীয়ার্ধের ৬৯ মিনিটে স্পেন সুবর্ণ সুযোগ হাতছাড়া করে। পেনাল্টিতে গোল করতে ব্যর্থ হন জেনিফার এরমোসো। তাঁর দুর্বল শট রুখে দেন প্রতিপক্ষের গোলকিপার। তবে ইংল্যান্ডে ম্যাচে ফেরার আপ্রাণ চেষ্টা চালিয়ে যান। এমনকী নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ১৩ মিনিট যোগ করেন রেফারি। সেখানেও বাজিমাত করতে পারেনি ইংল্য়ান্ড। রেফারির ম্যাচ শেষের বাঁশি বাজতেই মাঠের মধ্যে সেলিব্রেশনে মাতেন স্পেনের স্কোয়াড। আর এই আনন্দে ছিল মুক্তির আনন্দ। এর আগে অতীতে দু'বার বিশ্বকাপে অংশ নিয়েও, স্পেন কখনও নকআউট পর্বের ম্যাচ জেতেনি। দুই কাপযুদ্ধ মিলিয়ে সাত ম্যাচে তাদের জয়ই ছিল স্রেফ একটিই। গতবার শেষ ষোলোয় খেলাই ছিল স্পেনের সেরা সাফল্য। এবার সেই দলই এবার সাত ম্যাচের ছয় ম্য়াচ জিতে মাথায় পরল ভুবনজয়ীর মুকুট। অবিশ্বাস্য বললেও কম বলা হয়।


আরও পড়ুন: Shah Rukh Khan: ৯১৪৭ কোটির ফ্র্যাঞ্চাইজির মালিকানা! কিং খানের কেকেআর ছাড়াও রয়েছে আরও তিন দল



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)