ওয়েব ডেস্ক: সত্য সেলুকাস, কী বিচিত্র এ দেশ। এক খেলায় দেশকে প্রতিনিধিত্ব করে ধোনি, কোহলিরা যখন কার্যত টাকার পাহাড় গড়ছেন,  তখনই অন্য এক খেলার সফল খেলোয়াড়কে টিকে থাকতে বিক্রি করার কথা ভাবতে হচ্ছে কিডনিকে। হ্যাঁ, এমনই শোচনীয় এক খবর প্রকাশিত হল। জুনিয়ার পর্যায়ে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জয়ী স্কোয়াশ খেলোয়াড়কে তাঁর খেলা চালিয়ে যাওয়ার খরচ জোগাতে কিডনি বিক্রি করতে হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০ বছরের সেই স্কোয়াশ খেলোয়াড়ের নাম রবি দীক্ষিত। রবি আগামী মাসে সাউথ এশিয়ান গেমসে খেলার যোগ্যতাঅর্জন করেছেন। কিন্তু তা হলে হবে কী! খেলতে যাওয়ার মত টাকা রবির নেই। কিন্তু এরপরেও খেলা ছাড়ার কথা না ভেবে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে নিজের কিডনি বিক্রি করার কথা ঘোষণা করেছেন। 'আমি কিডনি বিক্রি করব, যারা বা যে কিনতে আগ্রহী আমার সঙ্গে যোগাযোগ কর'। এই ঘোষণা করে রবি লিখেছেন, ''গত দশ বছর ধরে আমি স্কোয়াশ খেলছি। অনেক পদক জিতেছি, অনেক ক্ষেত্রে দেশকে প্রতিনিধিত্ব করেছি, কিন্তু জাতীয় বা আন্তর্জাতিক স্তরে খেলা চালিয়ে যাওয়ার জন্য কোনও সাহায্য বা সমর্থন পাইনি।''রবি এখন চেন্নাইতে ব্যস্ত অসমে আগামী মাসে শুরু হতে চলা টুর্নামেন্টের।


ভারতীয় আইন অনুযায়ী কিডনি বিক্রি করা আইনত অপরাধ। কিন্তু স্কোয়াশ প্রেমী রবি খেলা চালিয়ে যেতে এতটাই মরিয়া যে আইনের পরোয়া না করেই কিডনি বেচার ঘোষণা করেছেন। খবরটা শুনে আঁতকে উঠে রবির বাবা ফোন করেন। স্কোয়াশ ফেডারশেনের পক্ষ থেকে বলা হয়েছে, রবিকে সমস্তরকম সাহায্য করা হবে।