জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রিকেট ফ্যানদের মন ভালো করা খবর দিলেন সুরেশ রায়না (Suresh Raina)। বিশ্বকাপ জয়ী দেশের প্রাক্তন বাঁ-হাতি তারকা অলরাউন্ডারকে চলতি মাসেই ফের দেখা যাবে বাইশ গজে। ক্রিকেটে প্রত্যাবর্তন করছেন রায়না। আসন্ন আবুধাবি (2022 Abu Dhabi T10 Cricket League) টি টেন ক্রিকেট লিগে রায়না খেলবেন ডেকান গ্ল্যাডিয়েটর্সের (Deccan Gladiators) হয়ে। গতবারের চ্য়াম্পিয়ন দল ট্যুইট করে রায়নাকে টিমে নেওয়ার খবর জানিয়ে দিয়েছে। আবুধাবি টি-১০ লিগ পা দেবে ছ'বছরে। ২০১৭ সালে শুরু হয়েছিল ১০ ওভারের ফরম্যাটের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লিগ। চলতি বছর এই টুর্নামেন্ট শুরু ২৩ নভেম্বর থেকে। প্রতিটি ম্যাচই হবে মরুদেশের বিখ্যাত শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে। আট দলীয় টুর্নামেন্ট দুই সপ্তাহ ধরে চলবে। ৪ ডিসেম্বর ফাইনাল। 
 
রায়নার টিমেও কিন্তু মহারথীদের ছড়াছড়ি। নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল, ওডিন স্মিথ, ডেভিড উইজ ও মুজিব উর রহমানের মতো ক্রিকেটাররাই রয়েছেন।  ২০২০ সালের ১৫ অগস্ট সন্ধে ৭:৩৪ মিনিটে আন্তর্জাতিক ক্রিকেট থেকে পূর্ণাঙ্গ অবসর নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। এর কিছুক্ষণ পরে রায়নাও আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানান। চলতি বছর গত ৬ সেপ্টেম্বর রায়না জানান যে, বিসিসিআই পরিচালিত সব প্রতিযোগিতা থেকে তিনি সরে দাঁড়াচ্ছেন। বিদেশের মাটিতে ক্রিকেটে কেরিয়ারের নতুন দিক উন্মোচনের জন্য এই সিদ্ধান্ত তাঁকে নিতেই হত। কারণ নিয়ম নেমে বিসিসিআই পরিচালিত টুর্নামেন্ট খেললে বিদেশের টুর্নামেন্ট খেলা যায় না। 



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০২০ সালে রায়না চেন্নাই সুপার কিংসেরহয়ে সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল খেলতে গেলেও, প্রতিযোগিতা শুরু হওয়ার আগেই দেশে ফিরে আসেন। সেটা ধোনির সিএসকে টিম ম্যানেজমেন্ট ভালভাবে নেয়নি। ২০২১ সালে খেলেন তিনি।  কিন্তু ১৬০ রান করেছিলেন মাত্র ১৭.৭৭-এর গড়ে। চলতি বছর ক্রোড়পতি লিগ শুরু হওয়ার আগে মেগা নিলামে অবিক্রিত থেকে যান এই মারকুটে ব্যাটার। সিএসকে তাঁর সঙ্গে 'গোল্ডেন হ্যান্ডশেক' সেরে নেয়। রায়না আইপিএলের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার বলেই তাঁর মুকুটে জুড়েছে 'মিস্টার আইপিএল'-এর মুকুট। চেন্নাইয়ের হয়ে রায়নার আইপিএল কেরিয়ার বর্ণাঢ্য। ২০০৮-২০১৫, মাঝে দুই বছর বাদ দিয়ে আবার ২০১৮-২০২১। এতগুলো বছরে রায়না চেন্নাইয়ের হয়ে ৫৫২৮ রান করেন ৩২.৫১-এর গড়ে। তাঁর স্ট্রাইক রেট ছিল ১৩৬.৭৬। একটি সেঞ্চুরি ও ৩৯টি অর্ধ-শতরান আছে রায়নার ঝুলিতে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)