জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুয়ারে টি-২০ বিশ্বকাপ (ICC Men's T20 World Cup)। আগামী ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে চলবে ১৬ দলের মধ্যে শ্রেষ্ঠত্বের লড়াই। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে বিশ্বসেরা হওয়ার অন্যতম দাবিদার রোহিত শর্মার টিম ইন্ডিয়াও। সোমবার বিকালে বিসিসিআই কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের জন্য় দল বেছে নিল। দলে প্রত্যাবর্তন করলেন মহম্মদ শামি (স্ট্যান্ড-বাই), বাদ পড়লেন রবীন্দ্র জাদেজা! মোটামুটি সদ্যসমাপ্ত এশিয়া কাপে খেলা দলটাই ধরে রেখেছে ভারত। এমনটাই কথা ছিল যদিও। অস্ট্রেলিয়ার উড়ে যাবে ১৯ সদস্যের (স্ট্যান্ড-বাই নিয়ে) দল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রোহিত শর্মা ও তাঁর ডেপুটি কেএল রাহুল করবেন ওপেন। তিনে দেখা যাবে বিরাট কোহলিকে। ভারতের তারকা ব্যাটার এশিয়া কাপের হাত ধরে ফিরেছেন চেনা ছন্দে। সূর্যকুমার যাদব ভারতের সবচেয়ে সফল টি-২০ ব্যাটার চলতি মরসুমে। তাঁকে হয়তো চারে ব্যাট করতে দেখা যাবে। হার্দিক পাণ্ডিয়া খেলবেন পাঁচে। বয়সের সঙ্গে আরও ধারাল হয়েছেন দীনেশ কার্তিক। চলতি বছর আইপিএলে আগুনে ক্রিকেট খেলে ফের জাতীয় দলে জায়গা পেয়েছেন তিনি। ফিনিশারের ভূমিকায় ছয় নম্বরে দেখা যাবে তাঁকে। এশিয়া কাপে হাঁটুর চোট পেয়ে ছিটকে যাওয়া রবীন্দ্র জাদেজা হাঁটুর অস্ত্রোপচারের জন্য মাঠের বাইরে। লাইক-টু-লাইক পরিবর্ত হিসাবে দলে অক্ষর প্যাটেল। তিনি স্পিন বোলিং অলরাউন্ডার। ব্যাট হাতেও তুলতে পারেন ঝড়। ভারতের পেস বোলিং বিভাগ ফের একবার চাঙ্গা। চোট সারিয়ে জসপ্রীত বুমরা ও হর্ষল প্যাটেল ফিরেছেন। রয়েছেন ভুবনেশ্বর কুমার ও অর্শদীপ সিং। স্পিন বিভাগে রয়েছেন আর অশ্বিন ও যুজবেন্দ্র চাহাল। এশিয়া কাপের পর ভারতের টি-২০ সেটআপে শামির প্রত্যাবর্তন করা উচিত বলেই মনে করেছিলেন একাধিক প্রাক্তন ক্রিকেটার। যদিও ভারতের কুড়ি ওভারের ফরম্যাটে শামি ভাবনায় নেই বলেই জানা গিয়েছিল। কিন্ত সেই শামিকে স্ট্যান্ড-বাইতে রাখলেন নির্বাচকরা।



কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের আগে সীমিত ওভারের ক্রিকেট খেলতে ভারতে আসছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া খেলবে তিন ম্যাচের টি-২০ সিরিজ। প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ ও সমসংখ্যক ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে। কিন্তু টি-২০ বিশ্বকাপের আগে রোহিত শর্মা ও বিরাট কোহলিদের পঞ্চাশ ওভারের ক্রিকেট খেলা অর্থহীন বলেই মনে করছেন নির্বাচকরা। ফলে টি-২০ বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার বিমানে ওঠা যাঁদের নিশ্চিত, তাদেঁরকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দেখা যাবে না বলেই রিপোর্ট। তবে জসপ্রীত বুমরা, হর্ষল প্যাটেল ও কেএল রাহুলদের মতো তারকাদের কিন্তু ওয়ানডে সিরিজে দেখা যেতে পারে। কারণ চোট-আঘাতের জন্য তাঁদের এই বছর সেঅর্থে ম্যাচ প্র্যাকটিস অনেকটাই কম হয়েছে।


আরও পড়ুন: Shikhar Dhawan: ধাওয়ানের হাতেই অধিনায়কত্বের ব্যাটন! বিশ্বকাপের আগে বড় সিদ্ধান্ত নিল বিসিসিআই


টি-২০ বিশ্বকাপে ভারতের দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পন্থ (উইকেটকিপার), দীনেশ কার্তিক (উইকেটকিপার), হার্দিক পাণ্ডিয়া, আর অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল জসপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল ও অর্শদীপ সিং। 


স্ট্যান্ড-বাইতে রয়েছেন: মহম্মদ শামি, শ্রেয়স আইয়ার, রবি বিষ্ণোই ও দীপক চাহার।


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App