সুখেন্দু সরকার


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রবিবার আই লিগের ফিরতি ডার্বিতে নামার আগে বেশ সতর্ক ইস্টবেঙ্গল। আর পাঁচটা ম্যাচের মতোই আরও একটা ম্যাচ রবিবার বলছেন লাল-হলুদের স্প্যানিশ কোচ আলেজান্দ্রো মেনেজেস গার্সিয়া। কিন্তু আগের ডার্বিতে যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ডে কালো পর্দার আড়ালে অনুশীলন করলেও এবার ডার্বির আগে একেবারে পুলিসি ঘেরাটোপে সাইয়ের মাঠে ক্লোজড-ডোর অনুশীলন করছে ইস্টবেঙ্গল। স্ট্র্যাটেজি গোপন রাখতেই কি এমন কৌশল? স্প্যানিশ কোচের জবাব,"ফুটবলারদের মনোসংযোগ ঠিক রাখতেই এমন অনুশীলন। আর তার সঙ্গে স্ট্র্যাটেজি তো থাকবেই।"


আরও পড়ুন - বড় ম্যাচে বড় উদ্যোগ বাগানের: একশো অনাথ রবিবার ডার্বি দেখবে যুবভারতীতে


১২ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে আই লিগের পয়েন্ট টেবিলে চার নম্বরে থাকা ইস্টবেঙ্গলের সামনে অঙ্কের হিসেবে এখনও লিগ জয়ের সুযোগ রয়েছে। এক ম্যাচ বেশি খেলে ৩০ পয়েন্ট নিয়ে সবার ওপরে চেন্নাই সিটি এফসি। রবিবার ফিরতি ডার্বিতে জিততে পারলেই লিগ টেবিলে আরও ভাল জায়গায় চলে যাবে ইস্টবেঙ্গল। আই লিগের অন্য ম্যাচের মতোই এই ম্যাচকে দেখলেও আলেজান্দ্রোর মতে, "আই লিগে এখনও অনেক ম্যাচ বাকি আছে। অন্য দলগুলোও পয়েন্ট নষ্ট করবে। আমরা মোহনবাগান নিয়ে ভাবছি না। নিজেদের খেলাতেই ফোকাস করছি। তিন পয়েন্ট চাই।" কার্ড সমস্যায় বড় ম্যাচে মনোজ মহম্মদকে পাবে না ইস্টবেঙ্গল। মনোজের ভাবনা ছেড়ে পরিবর্ত ফুটবলারকে তৈরি রেখেছেন স্প্যানিশ কোচ। রিহ্যাব করে কলকাতায় ফিরে আসা এনরিকে ফিট। এনরিকের সঙ্গে টনি ডোভালের ডার্বি অভিষেক হতে পারে রবিবার।  সেই সঙ্গে গত ডার্বিতে কলকাতায় অভিষেক হওয়া স্যান্টোস কোলাডোতো রয়েছেনই। সব মিলিয়ে বাগানকে বিপদে ফেলতে অস্ত্রে শান দিয়ে রেখেছেন আলেজান্দ্রো।  


আরও পড়ুন - ডার্বি প্রস্তুতি, ‘লুকিয়ে’ অনুশীলনে ইস্টবেঙ্গল


২০১৮ সালের ১৬ ডিসেম্বর ডার্বিতে যে মোহনবাগানের বিরুদ্ধে মাঠে নেমেছিল ইস্টবেঙ্গল ২০১৯ সালে ২৭ জানুয়ারি বড় ম্যাচে কি অন্য মোহনবাগানকে দেখা যাবে। কারণ ইতিমধ্যেই মোহনবাগানের কোচ বদল হয়েছে। লাল-হলুদের প্রাক্তনী খালিদ জামিল এখন বাগানের হটসিটে। লাল-হলুদ থিঙ্কট্যাঙ্কদের মতে তার কোনও প্রবাব পড়বে না। এই মোহনবাগানের বিরুদ্ধে তারে আগে খেলছে। তবে কি সোনি নর্দি ফ্যাক্টর হবে? একেবারেই না, মোহনবাগানের হাইতিয়ান তারকার জন্য কোনও আলাদা পরিকল্পনা নেই স্পষ্ট জানিয়ে দিলেন আলেজান্দ্রো। পাশে বসা বিশ্বকাপার জনি অ্যাকোস্টা তো বলেই দিলেন, "সোনি ভালো ফুটবলার। তবে আমাদের ডিফেন্স সোনি, ডিকাদের আটকে দিতে তৈরি।" আবার আই লিগে বেশি গোল হজম করার প্রসঙ্গে জনির বক্তব্য, "আমরা গোল যেমন খেয়েছি, তেমনই বেশি গোলও দিয়েছি। আমদের খেলার ধরণটা ওপেন ফুটবল।"