নিজস্ব প্রতিবেদন- সারা বিশ্বে তাঁর কয়েক কোটি ভক্ত। তাঁদের কাছে ধোনির বলা প্রতিটি কথা অমৃতবাণীর সমান। ধোনির জীবনদর্শন, মূল্যবোধ নিয়ে নতুন করে কিছুই বলার নেই। সফল হতে গেলে যে মানসিক প্রস্তুতি লাগে তা ধোনির শুরু থেকেই ছিল। লড়াই করার মানসিকতা। মাটিতে পা রেখে চলা। প্রশংসার সঙ্গে সমালোচনাও মাথা পেতে গ্রহণ করার ক্ষমতা। চাপের মুখে ভেঙে না পড়ে রাস্তা খুঁজে বের করা। এসবই তাঁকে আর পাঁচজনের থেকে আলাদা করেছে। কথা কম বলে কাজ করার মানুষ ধোনি। প্রবল দুঃখেও প্রকাশ করেন ন। আবার দারুণ আনন্দের দিনেও নিস্পৃহ থাকতে পারেন ধোনি। তাঁর গোটা কেরিয়ারে বলা কয়েকটি কথাই যেন প্রমাণ করে, তিনি অনেকের থেকেই আলাদা। তাঁর মতো আর কাউকে ভারতীয় ক্রিকেট হয়তো আর পাবে না। ধোনির বলা কয়েকটি কথা আমরা তুলে ধরলাম-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  সাত নম্বর নীল জার্সির অবসর চান লাখ লাখ মানুষ, বিসিসিআইয়ের কাছে জমা পড়ছে আবেদন


১. ২০১৪। ধোনির দাড়িতে পাক ধরা শুরু হয়েছে। ক্যাপ্টেন্সির চাপে? উত্তরে ধোনি বলেছিলেন, মনে হয় যেন মাথার উপর কেউ ১০০ কেজির বোঝা চাপিয়ে দিয়েছে। এটা আমাকে ঝুঁকতে বাধ্য করার জন্য যথেষ্ট। তবে এর পর মাথার উপর পাহাড় চাপিয়ে দিলেও আর কোনও তফাত হবে না।


২. সদ্য বিবাহিত ধোনি। বিয়ের পর কি ক্রিকেটার ধোনির জীবনে পরিবর্তন আসতে পারে! ধোনির উত্তর ছিল, আমি আমার স্ত্রীকে বলেছি, তুমি আমার জীবনে তৃতীয় গুরুত্বপূর্ণ একজন। তোমার আগে আমার দেশ ও বাবা-মা।


৩. অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে পর পর হোয়াইটওয়াশ। কোন হার সবচেয়ে দুঃখজনক ছিল। ধোনি বলেন, যখন কেউ মারা যায়, সে শুধু মারাই যায়। এটা ভাবতে বসে না যে কোন পথে মরতে পারলে ভাল।


৪. আইসিসির তিনটি সব থেকে জনপ্রিয় ট্রফি জয় করেছেন। আর আপনার কী চাই! ধোনির উত্তর ছিল, একই জিনিস বারবার হলেও আমার কোনো সমস্যা নেই।


৫. আমি ভিড়ের জন্য খেলি না। খেলি দেশের জন্য। বলেছিলেন ধোনি।


৬. সমালোচকদের উদ্দেশে ধোনি, আমার বাড়িতে তিনটে পোষ্য রয়েছে। আমি একের পর এক সিরিজ জিতি বা হারি, আমার প্রতি ওদের আচরণে কোনো পার্থক্য হয় না।


৭. সিরিজ শেষ হয়নি। কিন্তু ভারতীয় দল সিরিজ হেরে গিয়েছে। এমন সিরিজের বাকি ম্যাচগুলির মূল্য কী! ধোনি জবাব দেন, যতক্ষণ না ফুল স্টপ আসে, ততক্ষণ পর্যন্ত একটা বাক্য শেষ হয় না।


৮. ফিটনেস প্রসঙ্গে ধোনি, একজন প্লেয়ার ১০০ শতাংশ ফিট না হয়ে খেলতে নামলে কিন্তু সে ঠকাচ্ছে।


৯. সিরিজের মাঝে মেয়ের জন্ম। ধোনি বলেছিলেন, আমি এখন দেশের কাজে ব্যস্ত। বাকি সব কিছু অপেক্ষা করতে পারে।


১০. দেশ সেবার ইচ্ছে পুষে রেখেছেন মনে। ধোনি অনেকদিন আগে একবার বলেছিলেন, আমি ক্রিকেট বেছে নিয়েছি কারণ খেলতে পারতাম। অবসরের পর ভারতীয় সেনায় সেবা প্রদান করব। আমি সব সময় দেশ সেবা করতে চাই।