ওয়েব ডেস্ক: নিউজিল্যান্ড ক্রিকেটে একটা যুগের অবসান। চলে গেলেন কিউই কিংবদন্তি ক্রিকেটার মার্টিন ক্রো। তাঁকেই নিউজিল্যান্ড ক্রিকেটের সর্বকালের সেরা ক্রিকেটার হিসেবে মনে করা হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৩ বছর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বর্তমান বিশ্ব দারুণ জনপ্রিয় টি টোয়েন্টির প্রথম ধারণাটাও এসেছিল ক্রোর কাছ থেকে। অবসরের পরে স্কাই টেলিভিশনের জন্য ক্রিকেট ম্যাক্স নামে একটা পরিকল্পনা তৈরি করেছিলেন যেটা আধুনিক টি টোয়েন্টির ভিত্তিভূমি।


দীর্ঘদিন ধরেই বেশ ভূগছিলেন ক্রো। দু বছর আগে থেকে টার্মিনাল ডাবল হিট লিম্ফোমায় ভূগছিলেন ক্রো। আজ তাঁর পরিবারের পক্ষ থেকে জানানো হয় মার্টিন বৃহস্পতিবার, ৩ মার্চ শান্তিপূর্ণ ভাবে না ফেরার দেশে চলে গিয়েছে। মৃত্যুর সময় পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন।
 
নিউজিল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটসম্যান মার্টিন ক্রো ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে না ফেরার দেশে চলে গেছেন। তার বয়স হয়েছিল ৫৩ বছর।
 
তার পরিবারের দেয়া এক বিবৃতিতে বলা হয়, আমরা দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি যে মার্টিন ক্রো মারা গেছে। সেপ্টেম্বর ২০১৪ থেকে টার্মিনাল ডাবল হিট লিম্ফোমায় ভোগার পরে বৃহস্পতিবার ৩ মার্চ শান্তিপূর্ণ ভাবে না ফেরার দেশে চলে গেছে। সেই সময় পরিবারের সদস্যরা তার পাশে ছিল।
 
১৯৮২-৯৫ এই ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭৭ টেস্টে ৫ হাজার ৪৪৪ রান করেছেন। গড় ৪৫.৩৬। শতরান করেছিলেন ১৭ টি, ফিফটি ১৮ টি। টেস্টে তার ২৯৯ রান ছিল দীর্ঘদিন নিউজিল্যান্ডের ব্যক্তিগত সর্বোচ্চ। এখনো তার সমান টেস্ট সেঞ্চুরি নিউজিল্যান্ডের কারো নেই। দেশের হয়ে অধিনায়কত্বও করেছেন চার বছর। পাশাপাশি ১৪৩টি ওয়ানডে খেলে ৩৮.৫৫ গড়ে করেছেন ৪ হাজার ৭০৪ রান। সেঞ্চুরি চারটি।