নিজস্ব প্রতিবেদন— খুবই সামান্য ব্যাপার। বোলার বোলিং করতে যাবে। তাঁর টুপি, সানগ্লাস, শোয়েটার ধরবেন আম্পায়ার। ওভার শেষে আম্পায়ারের থেকে সেই সব জিনিস আবার ফেরত নিয়ে নেবেন বোলার। কিন্তু করোনা পরবর্তী সময়ে এই সাধারণ ব্যাপারেও নিষেধাজ্ঞা জারি হতে চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই জানিয়েছিল করোনা পরবর্তী সময়ে বদলে যাবে অনেক কিছু। আর তার প্রভাব পড়বে ক্রীড়াজগতেও। তেমনটাই হচ্ছে এবার। ক্রিকেটার ও আম্পায়ারদের স্বাস্থ্য সংক্রান্ত কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না আইসিসি। তাই আনা হচ্ছে একাধিক নিয়ম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভবিষ্যতে একদিন করোনা পরিস্থিতি স্বাভাবিক হবে। গ্যালারিতে আবার দর্শকরা খেলা দেখবেন। তবে ক্রিকেটে কিছু নিয়ম থেকে যাবে অনেকদিন। বলে লালা লাগানোর ব্যাপারে নিষেধাজ্ঞা জারি হয়েছে। কারণ একজনের লালা থেকে আরেকজনের সংক্রমিত হওয়ার সম্ভাবনা প্রবল। বল ছোঁয়ার পর কোনও ক্রিকেটার মুখ, চোখ ছুঁতে পারবেন না। বল ছোঁয়ার পর প্রতি ওভারের মাঝে স্যানিটাইজার দিয়ে ক্রিকেটারদের হাত জীবাণুমুক্ত করতে হবে। ক্রিকেটারদের স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি কমাতে সবরকম ব্যবস্থা নিয়েছে আইসিসি। অন্য ক্রিকেটারের ব্যবহার করা বোতল, তোয়ালে বা ক্রিকেটীয় সরঞ্জাম আরেকজন ব্যবহার করতে পারবে না। ম্যাচের ভেন্যুতে একাধিক চেঞ্জিং রুম থাকতে হবে। যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে। ক্রিকেটাররা রুম শেয়ার করতে পারবেন না।


আরও পড়ুন—  গোটা পাকিস্তান দলের মোট বেতনের সমান বেতন একাই পান বিরাট কোহলি!


আম্পায়ারদের ক্ষেত্রেও থাকছে একাধিক নিয়ম। তাদের এবার থেকে গ্লাভস পরতে হবে। চিফ মেডিক্যাল অফিসার সমস্ত নিয়ম খতিয়ে দেখবেন। এছাড়া ক্রিকেটারদের বিদেশ সফরের ক্ষেত্রেও জারি হচ্ছে একাধিক সতর্কতা।