বিশ্বকাপের মঞ্চে নিজেকে প্রমাণ করতে পারলে কী হয় সেটা জেমস রডরিগেজকে দেখলে বোঝা যায়। ব্রাজিল বিশ্বকাপে উরুগুয়ের বিরুদ্ধে ভলিতে গোল করলেন কলম্বিয়ার এই ফুটবলার। কিছুদিন পরই রিয়াল মাদ্রিদ থেকে ডাক পেলেন। ছয় বছরের চুক্তিতে তাঁকে সই করিয়ে নিল রিয়াল। প্রতি বিশ্বকাপের মতো এবারও কিন্তু একঝাঁক তরুণ তুর্কি রয়েছে। বিশ্বকাপের সেইসব 'উদীয়মান তারকা'দের একটি তালিকা তৈরি করল জি ২৪ ঘণ্টা ডট কমদেখে নেওয়া যাক-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মার্কো আসেনসিও, স্পেন


রিয়াল মাদ্রিদে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ভবিষ্যত্ অনিশ্চিত। স্প্যানিশ ক্লাব তাই এখন নতুন তারকার খোঁজে। ইতিমধ্যেই কিন্তু ২২ বছরের আসেনসিওর সঙ্গে স্পেনের প্রাক্তন তারকা রাউলের তুলনা শুরু হয়েছে। রিয়ালের প্রাক্তন কোচ জিদানের মুখেও বহুবার প্রশংসা শোনা গিয়েছে রিয়ালের মাঝমাঠের এই তরুণ ফুটবলারের।



উসমানে দেম্বেলে, ফ্রান্স


২০ বছরের এই তারকাকে পেতে ১৬০ মিলিয়ন ডলার খরচ করেছিল বার্সেলোনা। স্কিল, টেকনিক ও গতির সঠিক মিশ্রণ রয়েছে তাঁর মধ্যে। সব থেকে বড় কথা, বয়স অনেকটা কম।



 


গ্যাব্রিয়েল জেসুস, ব্রাজিল


প্রিমিয়র লিগের দর্শকরা জেসুসের প্রতিভা সম্পর্কে ধারণা পেয়েছেন। ব্রাজিলের হয়ে ১৫ ম্যাচে নটা গোল করে ফেলেছেন এই ২১ বছর বয়সী ফুটবলার। পেপ গুয়ার্দিওয়ালার  হাতে তৈরি তাঁর আদর্শ শিষ্য। 



কিলিয়ান এমবাপে, ফ্রান্স


বিশ্ব ফুটবলে এই মুহূর্তে সব থেকে জনপ্রিয় তরুণ তারকা। প্যারিস সাঁজায় সই করেছেন ২২৪ মিলিয়ন ডলারের বিনিময়ে। বিশ্ব ফুটবল তখন থেকেই নজরে রাখে মাত্র ১৯ বছর বয়সী এই ফুটবলারকে। পিএসজির হয়ে চলতি মরশুমে ৪৬ ম্যাচে ২১টা গোল করেছেন এমবাপে।



 


টিমো ওয়েরনার, জার্মানি


জার্মান সমর্থকরা তাঁকে মিরোস্লাভ ক্লোসের বিকল্প হিসাবে ভাবতে শুরু করেছে। লেপজিগের হয়ে বু্ন্দেশলিগায় ৫৬ ম্যাচে ৩২টা গোল করেছেন ২২ বছরের এই ফুটবলার। লেপজিগের হয়ে আরও একটা মরশুম খেলতে চান বলে জানিয়েছেন টিমো। কিন্তু বিশ্বকাপে নজরকাড়া কিছু করে ফেললে অন্য ক্লাবের নজর পড়তে পারে তাঁর উপর।



বার্নার্দো সিলভা, পর্তুগাল


ম্যাঞ্চেস্টার সিটির আরেক তরুণ তুর্কি। বয়স মাত্র ২৩। ক্লাবস্তরে ভালবেসে সবাই তাঁকে ডাকে 'বাবলগাম ফুটবলার'। কারণ, বল একবার তাঁর পায়ে এলে যেন বাবলগামের মতো বুটের সঙ্গে লেগে থাকে। রোনাল্ডোর পাশে খেলার চাপটা নিশ্চয়ই অনুভব করছেন সিলভা।



দেলে আলি, ইংল্যান্ড


২২ বছর বয়সেই প্রিমিয়র লিগের তারকাদের দলে নাম লিখিয়ে ফেলেছেন। টটেনহ্যামে এখন ভরসার আরেক নাম দেলে আলি। ক্লাব স্তরের মতো জাতীয় দলের হয়েও হ্যারি কেনের সঙ্গে জুটি বেঁধে খেলার সুযোগ পাবেন আলি।



লিও গোরেত্জকা, জার্মানি


টেকনিক্যাল মিডফিল্ডার। ম্যান ইউয়ের লেজেন্ড পল স্কোলসের সঙ্গে তাঁর তুলনা শুরু হয়েছে ইতিমধ্যে। এখন দেখার, কোচ জোয়াকিম লো জার্মানির হাইভোল্টেজ টিমে আদৌ এই ২৩ বছরের ফুটবলারকে সুযোগ দেন কি না!