পার্থ প্রতিম চন্দ্র : এমনটা হয়তো কেউ আশা করেননি। সবাই ধরেই নিয়েছিলেন রজার ফেডেরার আর নোভাক জকোভিচের ফাইনালটা এখন শুধুই সময়ের অপেক্ষা। কিন্তু সব হিসাব উল্টে ইউ এস ওপেনের ফাইনালে মুখোমুখি হতে চলেছেন অঘটন ঘটানোর দুই নায়ক মারিন চিলিচ ও কেই নিশিকোরি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৭ গ্র্যান্ডস্লামের মালিক রজার ফেডরারকে স্ট্রেট সেটে উড়িয়ে দিলেন ক্রোয়েশিযার চিলিচ। সেমিফাইনালে ৩-৬,৪-৬,৪-৬ হেরে ফেডেরার বুঝিয়ে দিলেন অবসরের আগে তার আরও একটা গ্র্যান্ডস্লাম জেতার স্বপ্নটা হয়তো অধরাই থেকে যাচ্ছে। কোয়ার্টার ফাইনালে দুটো সেটে পিছিয়ে থেকে দু দুবার ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে জেতার পর ফেডেরারকে নিয়ে আশায় বুক বেধেছিল নিউইয়র্ক। প্রথম সেমিফাইনালে জকোভিচের অপ্রত্যাশিত হারটা ফেডেরারকে নিয়ে আশাটা আরও বাড়িয়ে দিয়েছিল, কিন্তু কোথায় কী!


২৫ বছরের ক্রোট তরুণের আক্রমণাত্মক টেনিসের কাছে হার মানতে হল ৩২ বছরের সুইস কিংবদন্তিকে। এই প্রথমবার কোনও গ্র্যান্ডস্লামের ফাইনালে খেলবেন চিলিচ। ২০১০ সালে অস্ট্রেলিয়ান ওপেনে সেমিফাইনালের চার বছর পর এটাই ছিল কোনও গ্র্যান্ডস্লামে চিলিচের প্রথম শেষ চারের ম্যাচ।


অন্যদিকে, প্রথমবার কোনও গ্র্যান্ডস্লামের ফাইনালে উঠলেন কোনও এশিয়ান পুরুষ খেলোয়াড়। জকোভিচকে ৬-৪,৬-১,৭-৬,৬-৩ হারান জাপানের নিশিকোরি।


পুরুষদের ফাইনালে চিলিচ বা নিশিকোরি যেই জিতুন ইউএস ওপেনে পুরুষদের সিঙ্গলসে নতুন চ্যাম্পিয়ন হতে চলেছে। বিগ ফোর-এর বাইরে অস্ট্রেলিয়ান ওপেনের পর ফের কেউ চ্যাম্পিয়ন হতে চলেছেন। বিগ ফোর-এর দাপট কী কমতে চলেছে। এই প্রশ্ন এখন থেকেই উঠতে শুরু করেছে।


তবে এশিয়ার টেনিসের পতাকা হাতে নেওয়া নিশিকোরির দিকেই তাকিয়া সবাই। অবশ্য বিশ্ব টেনিসের সবচেয়ে প্রতিভাবান তরুণ হিসাবে জন ম্যাকনরো যার নাম করেছিলেন সেই চিলিচের দিকেও নজর থাকবে।