নিজস্ব প্রতিনিধি : পকেটে একটা রেকর্ডবুক নিয়েই মাঠে নামেন বিরাট কোহলি। সে অস্ট্রেলিয়া হোক বা দক্ষিণ আফ্রিকা বা বিশ্বের অন্য কোনও ক্রিকেট খেলিয়ে দেশ! বিরাট কোহলির ব্যাটিং মানেই নতুন কোনও রেকর্ডের জন্ম। ডন ব্র্যাডম্যান, স্টিভ ওয়া, রিকি পন্টিংদের দেশে এবারও কলার উঁচু করেই ব্যাট চালাচ্ছেন ভারতীয় অধিনায়ক। এমনিতে অপেক্ষা ছিলই। সচিন তেণ্ডুলকরের রেকর্ড ভেঙে কোহলি বিশ্ব ক্রিকেটে নিজের রাজত্ব বিস্তার করবেন! এবার অস্ট্রেলিয়ার মাটিতে শুধু সচিন নয়, লক্ষ্মণ, দ্রাবিড়দেরও ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন বিরাট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  উইলিয়ামসনের বয়স ৪৯! হাস্যকর ধারাভাষ্য করে খোরাক রামিজ রাজা


অস্ট্রেলিয়ার মাটিতে ২০টি টেস্ট খেলে সচিন তেণ্ডুলকরের রান ১৮০৯। এখনও পর্যন্ত ভারতীয় হিসাবে অজি-ভূমে এটাই সেরা। ভিভিএস লক্ষ্মণ ১৫ টেস্ট খেলে রান করেছেন ১২৩৬। এর পরই রয়েছেন রাহুল দ্রাবিড়। অস্ট্রেলিয়ায় তিনি ১৫টি টেস্টে ১১৪৩ রান করেছেন। আর বিরাট কোহলি এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ায় খেলেছেন ৯টি টেস্ট। রান করে ফেলেছেন ১০২৯। সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৩ রানে আউট হয়েছিলেন কোহলি দ্বিতীয়। দ্বিতীয় ইনিংসেও তেমন রান পাননি তিনি। করেছেন ৩৪ রান। তবে এই ৩৪ রানের দৌলতেই অস্ট্রেলিয়ায় এক হাজার টেস্ট রানের মাইলস্টোন টপকে গেলেন ভারতীয় অধিনায়ক৷ মাত্র ৯টি টেস্ট খেলে এই রেকর্ড গড়লেন৷ 


আরও পড়ুন-  ওয়াহ্ ক্যাপ্টেন! স্লিপে দাঁড়িয়ে নাচের প্রতিভা দেখালেন কোহলি


টেস্টের তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ভারত ১৫১/৩। আপাতত ১৬৬ রানের লিড নিয়ে রয়েছে কোহলির ভারত। কেএল রাহুল ৪৪ রান করলেন। মুরলী বিজয় এই ইনিংসেও রান পেলেন না। পুজারা ৪০ রানে অপরাজিত থেকে লড়ছেন। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয় ২৩৫ রানে। ট্রাভিস হেড (৭২) কিছুটা লড়াই করার চেষ্টা করেছিলেন। কিন্তু প্রথম সেশনে তাঁর উইকেট তুলে নেন শামি। অশ্বিন ও বুমরা তিনটি করে উইকেট পেয়েছেন। শামি ও ইশান্তের শিকার দুটি।