জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-বাংলাদেশ (IND vs BAN) দু' ম্যাচের টেস্ট সিরিজের, দ্বিতীয় তথা শেষ টেস্ট শুরু হয়েছে কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে। গত শুক্রবার খেলার প্রথম দিনের যবনিকা পতন হয়েছি ৩৫ ওভারের পরেই! মন্দ আলো এবং তুমুল বৃষ্টির কারণেই প্রথম সেশনের পর আর মাত্র পাঁচ ওভারই করা গিয়েছিল। তারপর হয়ে যায় স্টাম্পস! দ্বিতীয় দিনেও এই বৃষ্টির কারণেই একটিও বল গড়ায়নি মাঠে। তৃতীয় দিন অর্থাত্‍ রবিবারও সেই গতকালেরই অ্যাকশন রিপ্লে। চা বিরতির ঠিক আগেই খেলা পরিত্যক্ত হয়ে গেল! চতুর্থ দিনেও খেলা হওয়ার সম্ভাবনা নেই বলেই পূর্বাভাস। দেখতে গেলে কানপুর টেস্ট ধুয়ে যেতে চলেছে...! আর এমন পরিস্থিতিতে ফের একবার চর্চায় বিরাট কোহলি (Virat Kohli)। ২০১৯ সালে কোহলি ছিলেন ভারতের অধিনায়ক। তখন তিনি সাফ বলে দিয়েছিলেন যে, দেশের মাত্র পাঁচটি স্টেডিয়ামকেই বেছে টেস্ট সেন্টার হিসেবে ঘোষিত করা হোক। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  বৃষ্টি সরিয়ে রোদ উঠল রবিতে, তবুও পরিত্যক্ত তৃতীয় দিনের খেলা!‌ কারণটা কি জানেন?



কানপুরে শুধু বৃষ্টির কারণেই খেলা ধুয়ে গেল না। এখানে তেমন সুযোগ-সুবিধাও নেই। ফলে জল জমেই থেকেছে দীর্ঘক্ষণ। এমনকী কিছু স্ট্য়ান্ডও দর্শকদের জন্য় নিরাপদ নয়। বাঁদরের উপদ্রপও দেখা গিয়েছে। অস্ট্রেলিয়া-নিউজিল্য়ান্ড মূলত নির্দিষ্ট কিছু ভেন্যুতেই ঘরের মাঠে টেস্ট খেলে। কোহলিও চেয়েছিলেন ভারতও সেই পথেই হাঁটুক। ২০১৯ সালে কোহলি বলেছিলেন, 'আমরা দীর্ঘদিন ধরেই টেস্টের নির্দিষ্ট ভেন্য়ু নিয়ে আলোচনা করছি। আমার মতে, আমাদের পাঁচটি টেস্ট সেন্টার থাকা উচিত। আমি স্টেট অ্যাসোসিয়েশন ও রোটেশনের জন্য় সকলকে ম্য়াচ দেওযার বিষয়ে সহমত। এই সবই আমার জানা। তবে টি-টোয়েন্টি এবং ওডিআইয়ের ক্ষেত্রে তা প্রযোজ্য় হোক। কিন্তু টেস্ট ক্রিকেট আলাদা হোক। যে দলগুলি খেলতে আসছে, তারাও জানুক যে কোন পিচে তারা খেলবে, কীরকম দর্শক দেখতে আসবেন খেলা! এমনিতেই সেটা চ্যালেঞ্জিং হয়ে যাবে। যখন আমরা বিদেশে খেলতে যাই, তখন আমরা জেনে যাই এই ভেন্যুতেই আমাদের চারটি টেস্ট হবে, পিচ কীরকম পাব! ভরা স্টেডিয়াম পেতে চলেছি, হোম টিমেরই সমর্থকরা থাকবেন। এভাবেই টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখা যাবে এবং তা উত্তেজনায় পূর্ণ হবে। এটা বিক্ষিপ্ত ভাবে হতে পারে না। এবং এমন অনেক জায়গায় ছড়িয়ে পড়তে পারে না যেখানে লোকেরা আসে বা আসে না। তাই আমার মতে একেবারেই পাঁচটি শক্তিশালী টেস্ট সেন্টার থাকা উচিত! যে দলগুলি ভারতে আসছে তারা যেন জেনেই আসতে পারে যে কোথায় খেলতে আসছি!' দেখা যাক বিসিসিআই এবার পাঁচ টেস্ট সেন্টারের ভাবনা কীভাবে কার্যকর করে!


আরও পড়ুন: ১৮ কোটিই সর্বোচ্চ দর, ধোনিও হবেন 'আনক্যাপড'! নিয়মের নোংরেই আমূল বদল আইপিএলে


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)