নিজস্ব প্রতিবেদন: ২৫ জুন ১৯৮৩। ভারতীয় ক্রিকেট ইতিহাসের 'রেড লেটার ডে'। দেশের কোনও ক্রিকেট অনুরাগীর পক্ষেই এই তারিখ ভুলে যাওয়া সম্ভব নয়। পরাক্রমশালী ভয়ঙ্কর ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জিতে বাইশ গজকে চমকে দিয়েছিল টিম ইন্ডিয়া। সৌজন্যে কিংবদন্তি কপিল দেব। ক্রিকেট মক্কা লর্ডসে কপিল অ্যান্ড কোংয়ের হাতে উঠেছিল ট্রফি। সেই ঐতিহাসিক মুহূর্তের ভিডিও টুইটারে শনিবার শেয়ার করেছে আইপিএল ফ্র্যাঞ্চাইজি লখনউ সুপার জায়েন্টস। বিসিসিআই-ও স্মরণ করেছে এই ঐতিহাসিক দিন। ভারতীয় ক্রিকেটের নবজাগরণ হয়েছিল এই জয়ের হাত ধরে। এরপরেই বিশ্ব ক্রিকেটের মানচিত্রে ভারতের অবস্থান বদলে যায়।




COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টস জিতে লয়েডের ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে পাঠিয়েছিল ভারতকে। কিন্তু চূড়ান্ত ব্যাটিং ভরাডুবিতে ভারত ১৮৩ রানে অলআউট হয়ে গিয়েছিল। কৃষ্ণমাচারি শ্রীকান্ত ছিলেন ভারতের সর্বোচ্চ রানশিকারি। ৩৮ রান করেছিলেন তিনি। সন্দীপ পাতিলের ব্যাট থেকে আসে ২৭ রান। ব্যাটিং মহারথী সুনীল গাভাসকরকে ফিরতে হয়েছিল মাত্র ২ রানে। কপিল করেছিলেন ১৫ রান। এই রান তাড়া করে জিততে পারেনি ৭৫ ও ৭৯ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। মহিন্দর অমরনাথ ও মদন লাল তিন উইকেট করে তুলে নিয়ে ক্যারিবিয়ান ব্যাটিং লাইন-আপ গুঁড়িয়ে দিয়েছিলেন। ভারত ৪৩ রানে ম্যাচ জিতেছিল। ৮৩-র বিশ্বকাপ জয়ের ২৮ বছর পর ভারত দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছিল। এমএস ধোনির টিম নিজেদের ঘরের মাঠে শ্রীলঙ্কাকে হারিয়ে ফের জগৎ সভায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিয়েছিল।


আরও পড়ুন: Sara Tendulkar: সচিন কন্যা হলুদ আভা ছড়ালেন ইনস্টাগ্রামে! ওয়েডিং লুকে মাতালেন নেটদুনিয়া!


আরও পড়ুনSourav Ganguly: দু'বার সৌরভের আমন্ত্রণ ফিরিয়েছেন! কিন্তু কেন? বড় কথা বলে দিলেন পিসিবি প্রধান

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)