ওয়েব ডেস্ক: ক্রিস গেইলের থেকে ধ্বংসাত্মক ক্রিকেটার কি আদৌ এ পৃথিবীতে কখনও ছিল? কেউ টেকনিক্যালি তাঁর থেকে নিখুঁত হতেই পারেন। কিন্তু ক্রিকেট মাঠে এমন মার ধারাবাহিকভাবে এর আগে কেউ কখনও মেরেছেন? শুধু পুরনো আর মেনে চলতে হবে, কিংবদন্তিদের ছোট করা হয়ে যাবে, এসব না ভেবে সত্যি কথা কি এটাই নয় যে, - ক্রিস গেইলই পৃথিবীর সর্বকালের সেরা 'কসাই' ক্রিকেটার। বোলারেদের বিরুদ্ধে এত নিষ্ঠুর আর কেউ কোনওদিনও ছিল না, এ কথাটা এবার থেকে সদর্পে বলার সময় হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঠিক কী হলো এদিন মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে? এক এক করে বলে যাচ্ছি। এদিন টস জিতে প্রথমে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ২০ ওভারের শেষে ওয়েস্ট ইন্ডিজ তোলে ৬ উইকেটে ১৮২। ইংরেজদের হয়ে আজ সবথেকে বেশি রান করেন জো রুট। তাঁর ইনিংস ছিল ৩৬ বলে ৪৮ রানের। এছাড়াও রান করেন বাটলার (৩০), হেলস (২৮), মর্গান (অপরাজিত ২৭),  স্টোকস (১৫)। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২ টো করে উইকেট নেন রাসেল আর ব্রাভো।


জিততে হলে ১৮৩ রান করতে হবে, এই লক্ষ্য নিয়ে খেলতে নেমে ১১ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। কোনও সৌজন্য টৌজন্য নয়, একার কৃতিত্বে ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ অভিযানটা দুর্দান্ত করে দেন ক্রিস গেইল। মাত্র ৪ উইকেট হারিয়ে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ৪৮ বলে অপরাজিত সেঞ্চুরির ট্রেডমার্ক করে কাঁধ ঝাঁকিয়ে বেরিয়ে গেলেন গেইল। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি২০ বিশ্বকাপে করলেন জোড়া সেঞ্চুরি!


শুধু এতেই বা শেষ কোথায়? ছক্কা মেরেছেন ১১ টা! সঙ্গে ৫ টা ফাউ চার। ব্রেন্ডন ম্যাককালামের ২০১৫-র সবথেকে বেশি ছক্কা মারার রেকর্ড এখন গেইলের দখলে। ম্যাককালাম মেরেছিলেন ৯১টা। গেইলের আজ হল ৯৮! ছক্কা মারার সেঞ্চুরিটা নিশ্চয়ই পরের ম্যাচেই হয়ে যাবে। ও হ্যাঁ, ক্যারিবিয়ানদের আর কে কত করলেন? স্যামুয়েলস (৩৭), রাসেল (অপরাজিত ১৬) আর রামদিন (১২)।