নিজস্ব প্রতিবেদন : সোমবার পিঙ্ক সিটি জয়পুরে গেইল ঝড় কিংবা বাটলারের বিধ্বংসী ব্যাটিং নয়, আলোচনার কেন্দ্রে বাটলারকে যে ভঙ্গিতে রান আউট করলেন অশ্বিন আর ক্রিকেটের স্পিরিট নিয়ে একগুচ্ছ প্রশ্ন উঠল। সেই 'বিতর্কিত রান আউট' নিয়ে টুইটারে ঝড় উঠল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING



ঠিক কী হয়েছিল রাজস্থান বনাম পঞ্জাব ম্যাচে?
রাজস্থানের ব্যাটিংয়ের সময় ইনিংসের ১৩ তম ওভার, বল করছিলেন রবিচন্দ্রন অশ্বিন। ওভারের পঞ্চম বল করতে গিয়ে অশ্বিন নন স্ট্রাইকিং এন্ডে ক্রিজ ছেড়ে বেরিয়ে যাওয়া  রাজস্থান ওপেনার জোস বাটলারকে দেখে উইকেট ভেঙে দেন। আউটের আবেদন করেন অশ্বিন। ফিল্ড আম্পায়ার থার্ড আম্পায়ারের কাছে জানতে চান আউট হয়েছেন কিনা? থার্ড আম্পায়ার আউটও দিলেন। আর তারপরেই উঠছে প্রশ্ন, এভাবে কী আউট করতে পারেন কেউ?


নিয়ম কী বলছে?
ক্রিকেটের ৪১.১৬ ধারা অনুযায়ী, বল করতে এসে বোলার যদি দেখে নন স্ট্রাইকার ব্যাটসম্যান ক্রিজের বাইরে তা হলে বল উইকেটে লাগিয়ে বোলার ওই ব্যাটসম্যানকে আউট করতে পারে।


নিয়ম অনুযায়ী এভাবে আউট করা যায়। কিন্তু অশ্বিনের অখেলোয়াড়চিত মনোভাব নিয়েও অনেকেই প্রশ্ন তুলেছেন। আবার কেউ কেউ ক্রিকেটের স্পিরিট নিয়ে বেশি করে বলতে শুরু করেছেন। প্রাক্তন ক্রিকেটাররা টুইটারে সোমবারের সেই 'বিতর্কিত রান আউট' নিয়ে সোচ্চার হয়েছেন। অশ্বিনের সৌজন্যবোধ নিয়ে অনেকেই সমালোচনায় মুখর হয়েছেন।






অশ্বিন যে পদ্ধতিতে বাটলারকে আউট করেছেন সেটাকে অনেকেই বলছেন 'মাঁকড়ীয়'। ১৯৪৭-৪৮ সালে ভারতের অস্ট্রেলিয়া সফরে বিল ব্রাউনকে এই ভাবে আউট করেছিলেন ভারতীয় স্পিনার ভিনু মানকড়। সেই থেকেই অজি মিডিয়া এই ভঙ্গিতে আউটকে 'মাঁকড়ীয়' আউট বলা হয়ে থাকে।


আরও পড়ুন - IPL 2019, RRvKXIP : গেইলের পাল্টা দিলেন বাটলার! রাজস্থানকে হারাল পঞ্জাব