নিজস্ব প্রতিনিধি : টেমসের ধারে দাঁড়িয়েছিলেন ১৬ দেশের ১৬ জন অধিনায়িকা। পাশে রাখা তাঁদের সংশ্লিষ্ট দেশের জাতীয় পতাকা। চলছিল ফটো শুট। হঠাত্ করেই এরকম একটা চরম গোলযোগ আবিষ্কার করলেন আয়োজকরা। ভারতের পতাকা রয়েছে। কিন্তু তাতে অশোক চক্র নেই। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  এবার বাচ্চাদের 'অভিনয়' শিক্ষা দিলেন স্বয়ং নেমার


কাল থেকে লন্ডনে শুরু হচ্ছে মহিলাদের হকি বিশ্বকাপ। টুর্নামেন্ট শুরুর আগের দিন তাই অংশগ্রহণকারী ১৬ দেশের অধিনায়িকাদের নিয়ে একটি প্রমোশনাল ফটোশুটের আয়োজন করা হয়েছিল। আর সেখানেই ঘটল এমন বিপত্তি। যদিও ভারতীয় দলের খেলোয়াড় বা সফররত কর্তারাই আয়োজকদের এমন ভুল ধরিয়ে দিয়েছেন কিনা জানা যায়নি। এটাও জানা যায়নি, ভারতীয় দলের পক্ষ থেকে ঘটনাটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে কিনা! ব্যাপারটা ধরা পড়ল ইংল্যান্ড দলের প্রকাশিত একটি ছবিতে। সেখানে দেখা যাচ্ছে ভারতীয় অধিনায়িকা রানি রামপালের পাশে থাকা ভারতীয় পতাকায় অশোক চক্র নেই। ইংল্যান্ড দলের পক্ষ থেকে প্রকাশিত পরবর্তী ছবিতে অবশ্য ভারতীয় পতাকায় অশোক চক্রের অস্তিত্ব লক্ষ্য করা যায়। আয়োজকরা ততক্ষণে নিজেদের ভুল সংশোধন করে ফেলেছিল।



এই নিয়ে সাতবার ভারতীয় মহিলা হকি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল। রানি রামপাল বলছিলেন, ''এখানকার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়াটা বড় চ্যালেঞ্জ। প্রথম ম্যাচটাই আমাদের আয়োজক দেশের বিরুদ্ধে খেলতে হবে। ম্যাচটা কঠিন হলেও আমরা আত্মবিশ্বাসী।'' কাল ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলার পর ভারতের পরবর্তী প্রতিপক্ষ আয়ারল্যান্ড (২৬ জুলাই) ও আমেরিকা (২৯ জুলাই)। এ থেকে ডি- চারটি পোলে ভাগ করে ১৬টা দলকে রাখা হয়েছে। প্রতিটা পোলের সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দল সরাসরি কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ পাবে।