জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত শনিবার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হয়েছিল ইংল্য়ান্ড ও পাকিস্তান। ইংল্য়ান্ডের বিশ্বকাপের অভিযান অনেক আগেই শেষ হয়ে গিয়েছিল। আর পাকিস্তান এই ম্য়াচ জিততে পারলেই, তাদের শেষ চারে যাওয়ার আশা বেঁচে থাকত। তবে সেই সম্ভাবনার সঙ্গেই জুড়ে ছিল অত্য়ন্ত কঠিন অংকের গল্পও। কোনও অঙ্কই পাকিস্তান মেলাতে পারেনি। যার ফলে তাদের বিশ্বকাপের অভিযান শেষ হয়ে যায়। পাকিস্তান ছিটকে যেতেই সেমি ফাইনালের চার দল চূড়ান্ত হয়ে যায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: IND vs NED | World Cup 2023: বৃষ্টিতে সেমিফাইনাল ধুয়ে গেলে কী হবে? জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস


কাপ জেতার লড়াইয়ে ১০ দলের মধ্য়ে থেকে পড়ে রয়েছে আর চার দল- ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্য়ান্ড।  এবার শুরু ডু-অর-ডাই। চার দলেরই কাপের সঙ্গে দূরত্ব আর দুই ম্য়াচের। হয় এসপার নয় উসপার। জেতা ছাড়া আর কোনও রাস্তাই নেই কারোর কাছে। আগামিকাল অর্থাৎ বুধবার প্রথম সেমিফাইনাল।ভারত-নিউ জিল্য়ান্ড খেলবে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। তার ঠিক পরের দিনই দ্বিতীয় সেমিফাইনাল। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা- অস্ট্রেলিয়া খেলবে কলকাতার ইডেন গার্ডেন্সে। ভারতে  ধনবর্ষার কাপযুদ্ধে রাশি রাশি টাকা, এই প্রতিবেদনে রইল চ্যাম্পিয়ন থেকে রানার্স ও বাকি দলরা কত টাকা করে পকেটে পুরবে। 


মোট ৮৩ কোটি টাকার পুরস্কারমূল্য বরাদ্দ করেছে আইসিসি। বিশ্বকাপ জয়ী দল পাবে ৩৩ কোটি টাকা। রানার্সের পকেটে ঢুকবে ১৬.৫ কোটি টাকা। চলতি বিশ্বকাপের একমাত্র দল হিসেবে ভারতই লিগ পর্যায়ে থেকেছে অপরাজিত। টানা নয় ম্য়াচ জিতে, 'আনবিটেন চ্য়াম্পিয়ন' হয়েই সেমিতে খেলতে নামছে রোহিত শর্মা অ্যান্ড কোং। ইতিমধ্যেই ভারতের পকেটে ঢুকে গিয়েছে ২৯ কোটি টাকা। সেমিতে হেরে যাওয়া দুই দল পাবে ৬ কোটি ৬৫ লক্ষ ৫৩ হাজার ৫২০ টাকা করে। গ্রুপ পর্যায়ে ছিটকে যাওয়া হাফ ডজন দল পাচ্ছে ৮৩ লক্ষ ১৯ হাজার ১৯০ টাকা করে। গ্রুপ পর্যায়ে প্রতি ম্য়াচ জেতার জন্য় প্রতিটি দল পেয়েছে ৩৩ লক্ষ ২৭ হাজার ৬৭৬ টাকা করে।
 
আরও একটি তথ্য দিয়ে রাখা যাক। নকআউটের তিন ম্য়াচের (দুই সেমিফাইনাল ও ফাইনাল) জন্য়ই প্রযোজ্য রিজার্ভ ডে। বৃষ্টিতে দিনের দিন পুরো খেলা না হলে, ঠিক যেখানে শেষ হবে, সেখান থেকেই শুরু হবে পরের দিন। যদি বৃষ্টির জন্য় সাময়িক খেলা বন্ধ থাকে, তাহলে অতিরিক্ত ২ ঘণ্টা যোগ করা হবে। সেক্ষেত্রে কোনও ওভারই নষ্ট হবে না। তবে দু'ঘণ্টার বেশি খেলা বন্ধ থাকলে তখন ডাকওয়ার্থ-লুইস মেনেই খেলা হবে। ভারতে দিন-রাতের ম্য়াচে প্রকৃত কাট অফ টাইম রাত সাড়ে ন'টা। বিলম্বিত ম্য়াচের ক্ষেত্রে সেটা ১১টা ৩০ মিনিট। অতিরিক্ত দুই ঘণ্টার মধ্য়ে খেলা শেষ না করা গেলেই খেলা গড়বে পরের দিন।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)


আরও পড়ুন: David Beckham | IND vs NED: সেমিফাইনালের মহাযুদ্ধে ওয়াংখেড়ে মাতাবেন ফুটবলের মেগা নক্ষত্র