নিজস্ব প্রতিবেদন: বিতর্ক এড়াতে এ বার আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে (WT20) প্রথমবার ডিসিশন রিভিউ সিস্টেম (DRS) ব্যবহার করতে চলেছে আইসিসি (ICC)। রবিবার বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে আগেই ডিআরএস ব্যবহার করা হয়েছিল। তবে এই প্রথমবার পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে এই পদ্ধতি ব্যবহার করা হবে। প্রতি ইনিংসে দু’টি দল সর্বোচ্চ দু’টি করে ডিআরএস নেওয়ার সুযোগ পাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শেষবার ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল। কিন্তু সেই বছর ডিআরএস ব্যবহার করা হয়নি। কারণ তখনও পর্যন্ত আন্তর্জাতিক স্তরে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটে ডিআরএস-এর ব্যবহার শুরু হয়নি। ২০১৮ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ডিআরএস-এর ব্যবহার শুরু হয়। সেই সময় দলগুলি প্রতি ইনিংসে একটি করে ডিআরএস নেওয়ার সুযোগ পেত। গত বছর মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ডিআরএস ব্যবহার করা হয়। এবার পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ডিআরএস ব্যবহার করা হবে।


আরও পড়ুন: IPL 2021: WT20-এর ১৫ সদস্যের ভারতীয় দলের ক্রিকেটারদের রিপোর্ট কার্ড দেখুন


এর আগে একাধিক আইসিসি প্রতিযোগিতায় আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। তাই আম্পায়ারিংয়ের ভুল কমানোর জন্য এমন উদ্যোগ নিয়েছে আইসিসি। ২০১৭ সাল থেকে আইসিসি প্রতিযোগিতায় আম্পায়ার রিভিউ বা প্লেয়ার রিভিউ সিস্টেম চালু করা হয়। পুরুষদের চ্যাম্পিয়ন্স ট্রফি, একদিনের বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, মহিলাদের একদিনের ও টি-টোয়েন্টি ডিআরএস ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। 


শুধু ডিআরএস নয়, ম্যাচে বৃষ্টি বাধা হয়ে দাঁড়ালে কীভাবে ফলাফল বের করা হবে সেই ব্যাপারেও সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনও ম্যাচ বৃষ্টির জন্য বন্ধ হলে সেক্ষেত্রে ন্যূনতম ওভারের সংখ্যা বাড়ানো হচ্ছে। গ্রুপ পর্যায়ের ম্যাচগুলিতে বৃষ্টি হলে ন্যূনতম পাঁচ ওভার ব্যাটিং করতেই হবে। তবে সেমি ফাইনাল ও ফাইনালে যদি বৃষ্টির জন্য ওভার সংখ্যা কমাতে হয়, ন্যূনতম ১০ ওভার ব্যাটিং করতেই হবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)