নিজস্ব প্রতিবেদন: বাইশ গজের যুদ্ধে ফলাফল যাই হোক, মাঠে বল পড়ার আগে বর্ণ বৈষম্যের প্রতিবাদ জানিয়ে মন জিতে নিল বিরাট কোহলি (Virat Kohli) ও বাবর আজমের (Babar Azam) দল। ক্রিজে গিয়ে শাহিন আফ্রিদির প্রথম ডেলিভারির মোকাবিলা করার আগে হাঁটু মুড়ে প্রতিবাদ জানান রোহিত শর্মা (Rohit Sharma)। এরপর পাকিস্তানের (Pakistan) ক্রিকেটাররাও বর্ণ বিদ্বেষের বিরোধিতা করেন। মূলত মহারণের আগে #BlackLivesMatters আন্দোলনের প্রতি সমর্থন জানালেন ভারতীয় ক্রিকেটাররা (Team India)। রবিবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এই ছবি ধরা পড়ল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

টসের সময় এই বিষয়ে কোহলি বলেছিলেন, "দেশের প্রতিনিধিত্ব করার সুবাদে আমাদের এমন সমাজ সচেতনতার কাজ করা উচিত। বর্ণ বিদ্বেষ মনোভাব একেবারেই কাম্য নয়। সেই জন্য আমরা এই উদ্যোগ নিলাম।" 


আরও পড়ুন: T20 World Cup: খেলায় বৈরী, বর্ণবিদ্বেষের প্রতিবাদে এক জোট England-West Indies


 


প্রথম বলের খেলা শুরু হওয়ার ঠিক আগে বাবর আজমের সঙ্গে এই বিষয়ে কথা বলেন রোহিত। এরপর মাঠ জুড়ে এই ছবি ভেসে ওঠে। রোহিত ও পাক দল হাঁটু মুড়ে প্রতিবাদ জানাতেই বাউন্ডারির বাইরে থাকা কোহলি, হার্দিক পান্ডিয়া, সূর্য কুমার যাদবদেরও এই প্রতিবাদে সামিল হতে দেখা যায়। শনিবার ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ইংল্যান্ডের ক্রিকেটাররাও হাঁটু মুড়ে প্রতিবাদ জানিয়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন।  গত বছর ইংল্যান্ডের গ্রীষ্মে তিন টেস্টের সিরিজের প্রতিটি ম্যাচে হাঁটু গেড়ে এ ভাবেই ইংল্যান্ড ও ক্যরিবিয়ান ক্রিকেটাররা বর্ণ বিদ্বেষের প্রতিবাদ জানিয়েছিল। সেই ধারা টি-টোয়েন্টি বিশ্বকাপেও (WT20) বজায় রইল।  


২০২০ সালে মার্কিন পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জের মৃত্যু ঘটেছিল। এরপরেই উত্তাল হয়ে উঠেছিল আমেরিকা। বর্ণ বিদ্বেষী মনোভাবের বিরুদ্ধে শুরু হয় #BlackLivesMatters আন্দোলন। সেটা ক্রমশ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। তারপর থেকেই বর্ণবিদ্বেষী মনোভাবের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই হাঁটু মুড়ে বসে মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে ধরা হয়। যা গত বছরে আইপিএল-এ করেছিলেন হার্দিক। এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ শুরুর আগেই হাঁটু মুড়ে বসেছিলেন ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)