নিজস্ব প্রতিবেদন : শিশুদের জ্বর এবং শ্বাসকষ্টের সমস্যা নিয়ে উদ্বেগ কাটছে না। অক্টোম্বর মাসের প্রথম তিন সপ্তাহের মধ্যেই ৬ মাসের কমবয়সী ৯ শিশুর মৃত্যু হল বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। প্রতিদিনই বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শিশু ভর্তির চাপ বাড়ছে। পরিস্থিতি মোকাবিলায় আরও একটি ' ARI' (Acute Respiratory Infection) ওয়ার্ড খোলা হচ্ছে বর্ধমান মেডিক্যালে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত কয়েকমাস ধরেই শিশুদের জ্বর ও শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে রাজ্যজুড়ে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। বর্ধমান হাসপাতালেও প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে শিশু ভর্তির সংখ্যা। এই পরিস্থিতিতে ১২০ শয্যার জেনারেল ওয়ার্ড ছাড়াও, হাসপাতালে খোলা হয়েছে ৬৫ শয্যার একটি ARI ওয়ার্ড। বৃহস্পতিবার পর্যন্ত হাসপাতালে শিশু ভর্তির সংখ্যা দাঁড়িয়েছে প্রায় দেড়শোর কাছাকাছি৷ এর মধ্যে অর্ধেকেরই বয়স ৬ মাসের নীচে। যে ৯ জন শিশুর মৃত্যু হয়েছে, তাদেরও প্রত্যেকের বয়স ৬ মাসের কম।


আরও পড়ুন, Gariahat Murder : 'খুন করে টাকা আনব', মা রাজি হতেই ছেলের কার্যসিদ্ধি


এবিষয়ে জিজ্ঞাসা করা হলে শিশু বিভাগের প্রধান কৌস্তুভ নায়েক জানান, সদ্যোজাত শিশুরা সাধারণ ঠান্ডা লাগার উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গে শ্বাসকষ্ট শুরু হচ্ছে এবং তা জটিল আকার ধারণ করছে। তবে পরিস্থিতি এখনও আয়ত্তের মধ্যে আছে বলেই দাবি করেছেন শিশু বিভাগের প্রধান। তাঁর কথায়, "চলতি মাসে প্রায় হাজার শিশু ভর্তি হয়েছিল। তারমধ্যে ৯ জনকে বাঁচানো সম্ভব হয়নি। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। ওষুধ, অক্সিজেন, বেড পর্যাপ্ত পরিমাণে  রয়েছে। আরও একটি ওয়ার্ডও খোলা হচ্ছে। সমস্যা হবে না।"


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)