বাসুদেব চট্টোপাধ্যায়: ৩২৭ ফুট চিঠি লিখে তাক লাগিয়েছেন আসানসোলের প্রেমিক অনুপম ঘোষাল। বিশ্ব প্রেম দিবসে সেই চিঠি নিয়েই তাঁর উৎকন্ঠা। বিশ্বের এই দীর্ঘতম চিঠি নষ্ট হয়ে যাচ্ছে, ইঁদুরে ছিঁড়ে ফেলছে। তাই সংরক্ষনের দাবি তুলেছেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আসানসোলের বার্নপুর রোডের বাসিন্দা অনুপম ঘোষাল। এক সময়ে সাংবাদিকতা করেছেন। বর্তমানে শারীরিক অসুস্থতার কারণে সেভাবে কিছুই করতে পারেন না তিনি।


২০০০ সালে অনুপম ঘোষালের প্রেমিকা পারমিতা (ছদ্মনাম) তাঁকে ছেড়ে চলে যায়। আর তখনই সেই প্রেমিকাকে ভুলতে চিঠি লিখতে শুরু করেন অনুপম ঘোষাল। সেটাকে তাঁর জীবনের সুইসাইড নোট বলেছেন তিঁনি।


আরও পড়ুন: Saraswati Puja: বিদ্যাদেবীর যথাবিহিত আরাধনা বেলুড় মঠে, হল হাতেখড়ি দেওয়ার অনুষ্ঠানও...


কখনও আবার নিজের ছেলের মত মনে করেছেন কিন্তু চিঠি লিখতে লিখতে এত বড় হয়ে যায় যে সেটা ক্রমেই একটি সাহিত্যে পরিণত হয়। এইভাবেই চিঠি লিখতে শুরু করেন এবং ৩২৭ ফুট চিঠি লিখে বিশ্ব রেকর্ড করেন।


বর্তমানে কলকাতার দুটি বড় পাবলিসার এই চিঠিকে প্রকাশ করেছে বই হিসেবে। সেই বই বইমেলাতে বিক্রিও হয়েছে। কিন্তু মূল চিঠিটি নষ্ট হয়ে যাচ্ছে দিনে দিনে।


আরও পড়ুন: Canning news: বিহারে নিয়ে বিয়ে, ২৫ লক্ষ পণের দাবিতে পাশবিক অত্যাচার, আত্মহত্যা ছাত্রীর!


এত বড় চিঠি রাখা তার পক্ষেও সম্ভব নয় বলে জানিয়েছেন অনুপম ঘোষাল। তাই তিনি চাইছেন সরকার যদি উদ্যোগী হয়ে এই চিঠি সংরক্ষণের ব্যবস্থা করে তাহলে তারই সৃষ্টি বেঁচে থাকতে পারে।


পাশাপাশি বর্তমান যুগের প্রেমিক-প্রেমিকাদের প্রতি আর্তি প্রেম আসবে যাবে হয়তো প্রেম হারিয়ে যেতে পারে কিন্তু কোনও অবস্থাতেই তার থেকে খারাপ কিছু নয় বরং সৃষ্টিশীল কিছু করে রাখো যেটা পৃথিবীতে ইতিহাস হয়ে থাকবে। 


ডিজিটাল যুগে এই ধরনের চিঠিকে বাঁচিয়ে রাখা কী কষ্টকর তা অনুপমের কথাতেই স্পষ্ট।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)