জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় দেড় দশক আগে নন্দীগ্রামে পুড়িয়ে ফেলা হয়েছিল এই সিপিআইএমের পার্টি অফিস। শুভেন্দু অধিকারীর নেতৃত্বে সেই পুড়িয়ে দেওয়া হয়েছিল এই পার্টি অফিসটি। পুনরায় সেটি খোলা হল। নন্দীগ্রামের দুই যুযুধান দল তৃণমূল বিজেপি একে অপরের দিকে অভিযোগের আঙ্গুল তোলে। তাদের দাবি আসন্ন লোকসভা নির্বাচনে নিজেদের ভোট বাক্সের ফায়দা তুলতে সিপিএমের এই পার্টি অফিস খুলল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রায় দেড় দশক পর নন্দীগ্রামে সিপিআইএমের পার্টি অফিস খুলল দলের কর্মী নেতৃত্বরা। উল্লেখ্য নন্দীগ্রামে তৎকালীন ২০০৭ সালে জমি আন্দোলনের সদস্যরা প্রথম এই পার্টি অফিসে ভাঙচুর এবং আগুন লাগিয়ে ধ্বংস করেছিল। তাতে সে সময় শুভেন্দু অধিকারীর নেতৃত্ব ছিল, এমনটাই অভিযোগ। অভিযোগ ছিল এই পার্টি অফিস থেকেই সিপিআইএম নন্দীগ্রাম জুড়ে জমি দখলের রূপরেখা তৈরি করত। তাই নন্দীগ্রামের জমি আন্দোলনের শুরুতে প্রথম আন্দোলনকারীদের রোষে পড়েছিল এই পার্টি অফিস। ভাঙচুর করে আগুন ধরানো হয়েছিল। 


আরও পড়ুন: Suri: আমেরিকার রাস্তায় গুলি করে হত্যা বাংলার নৃত্যশিল্পীকে? ধোঁয়াশায় পরিবার...


তারপর থেকে এতদিন যাবৎ নন্দীগ্রামের কেন্দেমারি অঞ্চলের রাজারামচকের এই পার্টি অফিসটি বারে বারে চেষ্টা করেও খুলতে পেরেছিল না। সেই পার্টি অফিস বৃহস্পতিবার খুলে ফেলল সিপিআইএম। মূলত জমি আন্দোলনের নামে তৎকালীন তৃণমূল কংগ্রেস পরিকল্পিতভাবে এই পার্টি অফিসটি ধ্বংস করেছিল। অভিযোগ তোলা হয়েছে তৃণমূল কংগ্রেসের দিকে। কিন্তু নন্দীগ্রামের মতন জায়গায় ফের পার্টি অফিস খোলা নিয়ে আর কোন দলেরই তেমন মাথাব্যথা নেই বললে চলে। 


বিশেষ করে শাসক এবং বিজেপি দুই দলেরই কোন বিধি নিষেধ নেই। বরং শাসক দল তৃণমূল ও বিজেপি বাম শিবিরকে কার্যত এবারের লোকসভা নির্বাচনে তুরূপের তাস মনে করছে, এমনটাই চর্চা রাজনৈতিক মহলে। বামফ্রন্ট ইন্ডিয়া জোটের শরীক হিসেবে আসন্ন লোকসভার আসনে প্রার্থী দিতে চলেছে, আর সেই প্রার্থীর ভোট কাটাকাটিতে আখেরে দুই যুযুধান দল তৃণমূল এবং বিজেপি মনে করছে তাদেরই ভোট বাক্সে লাভজনক হবে। 


আরও পড়ুন: PM Modi: 'রামমোহন রায়ের আত্মা কাঁদছে', মোদীর মুখে সন্দেশখালি!


নন্দীগ্রামের মতন জায়গায় দীর্ঘ দেড় দশক বাদে প্রথম সিপিআইএমের নন্দীগ্রামের তৎকালীন বিতর্কিত পোড়ানো পার্টি অফিস খোলাতে কারুর কোনও নিজেদের দলীয় স্বার্থে অভিযোগ নেই। এখন দেখার বিষয় নন্দীগ্রামের রাজনৈতিক প্রেক্ষাপটে দাঁড়িয়ে বামেদের কোন উত্থান হয়! নাকি দুই যুযুধান দলের কারোর আশা পূরণ হয়! জেলা সিপিআইএমের সম্পাদক মন্ডলী সদস্য পরিতোষ পট্টনায়ক ও সিপিআই নেতা ঝাড়েশ্বর বেরা বৃহস্পতিবার পার্টি অফিস খোলা নিয়ে বললেন তৃণমূল কংগ্রেস তৎকালীন নন্দীগ্রামে এই পার্টি অফিস ভাঙচুর সহ আগুন ধরিয়ে ধ্বংস করেছিল। 


শুধু তাই নয় এলাকা থেকে সিপিআইএমের নেতাকর্মীদের ঘর ছাড়াও করেছিল। অপরদিকে নন্দীগ্রাম এখন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নির্বাচনী ক্ষেত্র। আবার এই শুভেন্দু অধিকারীর নেতৃত্বে তৎকালীন জমি- আন্দোলনকারীদের নিয়ে এই পার্টি অফিস টি পুড়িয়ে ধ্বংস করা হয়েছিল। এই শুভেন্দু এখন বিজেপিতে আর শাসক দল তৃণমূলের অপেক্ষায় বিরোধী বিজেপি অনেক বেশি সক্রিয় নন্দীগ্রামে। সেইসব বাধাকে উপেক্ষা করে এখন থেকে এগিয়ে চলবে নন্দীগ্রামের সিপিআইএম।


আরও পড়ুন: Katwa Hospital: নেই বাবা-মা, হাসপাতালে জন্মানো বেওয়ারিশ শিশুর অন্নপ্রাশনের আয়োজনে ডাক্তার-নার্সরাই


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)