অয়ন ঘোষাল: সপ্তাহের শুরুতেই বৃষ্টি বাড়বে। দক্ষিণবঙ্গের উপকূল-সহ সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে রাজ্যের বিভিন্ন জেলায়। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা বেশি থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিস্টেম


আরও পড়ুন: Horoscope Today: মেষের ঝামেলা, কর্কটের আনন্দ, সিংহের রোগভোগ! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...


ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থানে। একটি অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত। মৌসুমি অক্ষরেখা বিকানির কোটা ডামহো পেন্ড্রারোড পারাদ্বীপ হয়ে বঙ্গোপসাগরের সুস্পষ্ট নিম্নচাপ এলাকা এবং উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 


নিম্নচাপ


বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। এটি খুব ধীরে ধীরে উত্তর দিকে এগোচ্ছে। উত্তর বঙ্গোপসাগরে ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে এটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় এটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পরে ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে এটি। পরবর্তী তিন-চার দিনে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর ওড়িশা ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তীসগঢ় এলাকায় সরে যাবে।


উত্তরবঙ্গ
 
রবিবার পর্যন্ত তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গের বেশিরভাগ জেলায়। অস্বস্তিও বাড়বে। নীচের দিকের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি বেশি হবে। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেই স্থানীয়ভাবে স্বল্প সময়ের জন্য বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকবে প্রতিদিনই। সোমবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও উত্তর দিনাজপুর জেলায়।


দক্ষিণবঙ্গ


রবিবার রোদের তেজ ও জলীয় বাষ্প বাতাসে বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। সোমবার থেকে মেঘলা আকাশ; বুধবার পর্যন্ত। হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায়। বৃষ্টির পরিমাণ বেশি হবে সোমবার রাত থেকে মঙ্গলবারের মধ্যে। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম জেলায়। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনা জেলায়।


কলকাতা


আজ আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে চড়া রোদ ও সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। বেলায় কখনও মেঘলা আকাশ হতে পারে, স্বল্প সময়ের খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। রবিবারে আবহাওয়ার পরিবর্তন। সোম থেকে মেঘলা আকাশ। সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনাও বাড়বে। সোমবার থেকে বুধবার বৃষ্টির সম্ভাবনা বেশি।


আরও পড়ুন: Ganesh Chaturthi 2024: গণেশ চতুর্থীতে ১০০ বছর পরে বিরল সব যোগ! এই রাশির জীবনে শুধুই টাকা আর টাকা আর সৌভাগ্যের জোয়ার...


কলকাতায় তাপমান


আজ, রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি। গতকাল, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯৩ শতাংশ। 


ভিনরাজ্যে


আজ, রবিবার প্রবল বৃষ্টির সতর্কতা অন্ধ্রপ্রদেশের ইয়ানামে। ওড়িশাতেও অতি ভারী বৃষ্টির সতর্কতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রাজস্থান কঙ্কন গোয়া মধ্য মহারাষ্ট্র গুজরাত আসাম মেঘালয় মণিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে। ভারী বৃষ্টি হবে উত্তর প্রদেশ বিদর্ভ মধ্যপ্রদেশ পশ্চিমবঙ্গ সিকিম ঝাড়খণ্ড এবং তেলঙ্গানায়।


ফিশারমেন অ্যালার্ট 


নিম্নচাপের সূত্রে মৎস্যজীবীদের সতর্কবার্তা দেওয়া হয়েছে। উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকবে। ৪০ থেকে ৫০ কিমি, সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের  রবিবার উত্তর ও মধ্য বঙ্গোপসাগরে গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সোমবার থেকে বুধবার পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ মৎস্যজীবীদের।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)