মৃত্যুঞ্জয় দাস: আবাস যোজনায় আসা নামের তালিকা থেকে সমীক্ষায় বাদ পড়েছে প্রায় অর্ধেক উপভোক্তার নাম। সমীক্ষায় রাজনৈতিক প্রভাব খাটানো হয়েছে এবং তার জেরেই বাদ পড়েছে সঠিক উপভোক্তাদের নাম, এই অভিযোগ তুলে আজ বিডিওকে গ্রামে সাড়ে ৪ ঘন্টা আটকে রাখলেন স্থানীয় বাসিন্দারা । শনিবার এনিয়ে তুলকালাম বাঁকুড়ার বড়জোড়া ব্লকের বৃন্দাবনপুর গ্রামের বড়কুড়া গ্রাম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সুপ্রিম ধাক্কা বিলকিস বানোর, ১১ ধর্ষকের মুক্তির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন খারিজ


স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি প্রকাশিত আবাস যোজনার তালিকায় বড়জোড়া ব্লকের বৃন্দাবনপুর গ্রাম পঞ্চায়েতে ১২০০ বেশি পরিবারের  নাম ছিল । প্রাথমিক সমীক্ষার পর সেই তালিকায় বাদ দেওয়া হয়েছে ৬০০ জনেরও বেশি উপভোক্তার নাম । স্থানীয়দের দাবি, সমীক্ষার পর দেখা যাচ্ছে অনেক উপভোক্তার নিজস্ব পাকা বাড়ি থাকলেও তাঁর নাম রয়ে গেছে তালিকায় । অথচ যাদের নাম বাদ পড়েছে তাঁদের একটা বড় অংশের পাকা বাড়ি তো দূরের কথা ভাঙা মাটির বাড়িতেই তাঁদের দিন যাপন করতে হয় ।


শনিবার বৃন্দাবনপুর গ্রাম পঞ্চায়েতের বড়কুড়া গ্রামে গ্রাম সংসদের সভায় যান বড়জোড়ার বিডিও । সেই সময় স্থানীয় বাসিন্দারা আবাস যোজনার তালিকায় ও সমীক্ষায় রাজনৈতিক প্রভাব খাটানোর অভিযোগ তুলে বিডিওকে গ্রামে ঘেরাও করে রেখে বিক্ষোভ দেখাতে শুরু করেন । গ্রামবাসীদের ঘেরাওয়ের জেরে প্রায় সাড়ে ৪ ঘন্টা ধরে গ্রামেই আটকে থাকেন বিডিও । পরে বেলিয়াতোড় থানার পুলিস গ্রামে গিয়ে বিডিওকে ঘেরাও মুক্ত করে । 
স্থানীয়দের দাবি আবাস যোজনার সম্প্রতি হয়ে যাওয়া সমীক্ষা বাতিল করে নতুন করে সমীক্ষা করে উপভোক্তা নির্বাচন করা হোক । বিডিওর বক্তব্য, যে তালিকা এসেছে তা প্রাথমিক তালিকা । আবাস যোজনার তালিকা নিয়ে কারও কোনও অভিযোগ থাকলে সেক্ষেত্রে গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে জেলা শাসকের দফতরে অভিযোগ জমা করতে পারেন । অভিযোগ খতিয়ে দেখা হবে ।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)