অয়ন ঘোষাল: মঙ্গলবার থেকে রাজ্যের পার্বত্য জেলা বাদ দিয়ে বাকি সর্বত্র কমবে বৃষ্টি। একই সঙ্গে বাড়বে তাপমাত্রা। বেলা বাড়লে গরম আর বাতাসে জলীয় বাষ্প থাকায় অত্যধিক ঘর্মাক্ত অস্বস্তিই আজ থেকে বঙ্গের সঙ্গী। উত্তরবঙ্গে পার্বত্য জেলাগুলিতে হালকা বৃষ্টি চলবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তরবঙ্গ


দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি চলবে। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে মঙ্গলবার থেকে। আগামি ৭২ ঘন্টায় উত্তরের সমতলের জেলায় ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত পারদ উত্থানের পূর্বাভাস রয়েছে।


দক্ষিণবঙ্গ


পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দুই ২৪ পরগনার উপকূলীয় অঞ্চল ছাড়া আর কোথাও কার্যত কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। আগামি ৭২ ঘন্টায় কলকাতার পারদ পৌছাবে ৩৮ বা ৩৯ ডিগ্রিতে। পশ্চিমাঞ্চলের জেলায় ক্রমশ বাড়তে থাকা পারদ ৪০ ডিগ্রি ছাড়াবে। তাই খাতায় কলমে তাপপ্রবাহ বা থাকলেও, তার অনুরূপ পরিস্থিতি তৈরি হতে চলেছে। সঙ্গে দোসর প্রায় ৯০ শতাংশের কাছাকাছি আপেক্ষিক আর্দ্রতা। তাই ঘেমেনেয়ে একশা হবে দক্ষিণবঙ্গ।


আরও পড়ুন: Kurmi Movement: পঞ্চায়েতে তৃণমূলকে সমর্থন নয়; দেওয়া হল শর্ত, দেওয়াললিখন শুরু জঙ্গলমহলে


কলকাতা 


দিনভর চুড়ান্ত অস্বস্তিকর ঘর্মাক্ত পরিস্থিতি থাকবে মহানগরে। বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।


তাপমাত্রার পরিসংখ্যান


কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি থেকে প্রায় ২ ডিগ্রি বেড়ে ২৯.6 ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৯ ডিগ্রি থেকে ২ ডিগ্রি বেড়ে ৩৬.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৯ থেকে ৯১ শতাংশ।


আরও পড়ুন: Bardhaman Murder: ছেলের সঙ্গে সম্পর্ক স্ত্রীর! সন্দেহের বশে ভয়ংকর কাণ্ড করে বসল প্রৌঢ়


সিস্টেম


পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হয়েছে ছত্তিশগড়ে। রাজস্থানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আর সেই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। আরও একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ থেকে তামিলনাড়ু পর্যন্ত।


ভিন রাজ্যে


বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত। আগামী ২৪ ঘন্টায় দিল্লি, হরিয়ানা, উত্তরাখন্ডে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি এবং ঝড়ো হওয়ার সম্ভাবনা রয়েছে।


ভারী বৃষ্টির পূর্বাভাস এবং ঝোড়ো হাওয়া বইবে উত্তরপ্রদেশ ও রাজস্থানে। শিলাবৃষ্টি হবে রাজস্থানে। ভারী বৃষ্টি হবে কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশে। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা ও সমতলেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)