নিজস্ব প্রতিবেদন: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে চাপানউতোর অব্যাহত। প্রচার, পাল্টা প্রচারে সরগরম গোটা দেশ। বাড়ি বাড়ি গিয়ে নাগরিকত্ব সংশোধনী আইন বোঝানোর কর্মসূচির কথা আগেই ঘোষণা করেছিল বিজেপি। এবার তা নিয়ে ক্লাস নেবেন খোদ বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। আগামী শুক্রবার ন্যাশনাল লাইব্রেরিতে বিজেপি কর্মীদের ক্লাস নেবেন তিনি। সূত্রের খবর, কলকাতার প্রায় ৫০০ কর্মী উপস্থিত থাকবেন এই ক্লাসে। পাশাপাশি ইতিমধ্যেই  CAA নিয়ে তৈরি হয়েছে বই। পৌঁছে গিয়েছে প্রশ্ন-উত্তরের লিফলেটও। এখন শুধু বোঝানোর পালা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


নয়া নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে যাতে ফের কোনও দ্বন্দ্ব তৈরি না হয় কার্যত সেই দিকেই নজর দিয়ে আটঘাট বেঁধে ময়দানে নামতে চাইছে গেরুয়া শিবির। এর আগেই বিজেপির তরফ থেকে জানানো হয়েছিল মানুষকে আইন বোঝাতে বাড়ি বাড়ি যাবেন বিজেপির বিস্তারকরা। নাগরিকত্ব সংশোধনী আইন, এনআরসি নিয়ে মানুষকে সঠিক বার্তা দিতেই এই কর্মসূচি নেওয়া হয়েছে বলে বিজেপি সূত্রে খবর। আর এই বিস্তারকরা ঠিক কীভাবে কাজ করবেন তারই পাঠ দেওয়া হবে আয়োজিত এই ক্লাসে। শেখানো হবে কীভাবে এবং কাদের কাছে বাড়ি বাড়ি গিয়ে কথা বলবেন বিস্তারকরা।


আরও পড়ুন: CAA: মানুষকে আইন বোঝাতে বাড়ি বাড়ি যাবেন ৩০ হাজার বিজেপি বিস্তারক


দলের তরফে নির্দেশ একা যাবেন না বিস্তারকরা। গ্ৰুপ করে যেতে হবে মানুষের বাড়ি বাড়ি। প্রতিটি এলাকায় হবে ছোট ছোট আলোচনা সভা। অন্যদিকে নাগরকিত্ব সংশোধনী আইনের বিরোধিতায় রাস্তায় নেমেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। দক্ষিণবঙ্গে একাধিক প্রতিবাদ কর্মসূচি সেরে এবার তিনি পারি দিয়েছেন উত্তরে। আজ শিলিগুলিতে ওই একই ইস্যুতে প্রতিবাদ মিছিল করবেন মুখ্যমন্ত্রী। সব মিলিয়ে একদিকে গেরুয়া শিবির অন্যদিকে ঘাসফুলের দল, নাগরিকত্বকে সংশোধনী বিলকে হাতিয়ার করে দু-তরফেই নেমে পড়েছে ময়দানে।