নিজস্ব প্রতিবেদন: রথযাত্রার অনুমতি সংক্রান্ত মামলা নিয়ে সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করল বিজেপি। শনিবার সুপ্রিম কোর্টে কলকাতা হাইকোর্টে এই মামলার অগ্রগতি সংক্রান্ত তথ্য জমা দেন বিজেপির আইনজীবী। রাজ্য বিজেপি সূত্রের খবর, রথযাত্রা মামলায় ডিভিশন বেঞ্চের রায় বিপক্ষে গেলে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার। একতরফা শুনানি রুখতে তাই ব্যাপরটি আগাম সর্বোচ্চ আদালতকে জানিয়ে রাখল বিজেপি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিজেপির রথযাত্রা নিয়ে গত বৃহস্পতিবার থেকে দড়িটানাটানি চলছে দুপক্ষের। শুক্রবার থেকে শুরু হওয়ার কথা ছিল বিজেপির কর্মসূচি। রথযাত্রার প্রশাসনিক অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হয় বিজেপি। অনুমতি দেওয়ার বদলে গত বৃহস্পতিবার ৯ জানুয়ারি পর্যন্ত রথযাত্রায় স্থগিতাদেশ দেন বিচারপতি তপোব্রত চক্রবর্তী। রায়কে চ্যালেঞ্জ করে সেদিনই ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় বিজেপি। শুক্রবার ম্যারাথন শুনানির পর বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয় বিজেপি নেতৃত্বের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে হবে রাজ্য প্রশাসনকেই। শুক্রবারের মধ্যে রাজ্যের জবাব জমা দিতে হবে বলে জানিয়ে দিয়েছে আদালত।  


রাজ্য নেতৃত্বের ওপর ক্ষোভে বীরভূমে বিজেপি ছাড়ার হিড়িক, একসঙ্গে ইস্তফা ৬০ নেতাকর্মীর


তবে এদিনের শুনানিতে আদালত যে সব পর্যবেক্ষণ দিয়েছে তাতে আইনজ্ঞদের অনুমান মামলা ঝুলে রয়েছে বিজেপির দিকে। বিজেপি নেতারা বারবার কর্মসূচির অনুমতি চেয়ে প্রশাসনকে চিঠি দিলেও তাদের সঙ্গে কোনও কথা বলেননি প্রশাসনের শীর্ষকর্তারা। এতেই ক্ষুব্ধ আদালত। সেজন্য বিভিন্ন ভাবে শুক্রবার রাজ্যের অ্যাটর্নি জেনারেলকে আদালতের ভর্তসনার মুখে পড়তে হয়। শেষ পর্যন্ত আদালত শর্তসাপেক্ষে বিজেপিকে রথযাত্রার অনুমতি দিলে রাজ্য সরকার সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যেতে পারে বলে অনুমান বিজেপির। আগাম পদক্ষেপ হিসাবে তাই তারা সুপ্রিম কোর্টের কড়া নাড়ল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।