নিজস্ব প্রতিবেদন: হাওড়ায় নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থনে মিছিলে হাঁটল বিজেপির রাজ্য নেতৃত্বরা। আাপাতত মিছিল পাল্টা মিছিলে ব্যস্ত শহরের রাজপথ। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় ইতিমধ্যেই পথে নেমেছে রাজ্য সরকার। অন্যদিকে মমতার সরকারকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে ওই একই আইনের সমর্থনে মিছিলে পা মেলাচ্ছে গেরুয়া শিবিরও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


মঙ্গলবার যাদবপুরে  মমতার প্রতিবাদ মিছিলের পরই হাওড়ায় সমর্থন মিছিল এবং অবস্থান বিক্ষোভ করে বিজেপির কর্মী সমর্থকরা। পথে নেমে সাধারণ মানুষকে আইন সম্পর্কে বোঝানোর চেষ্টা করেন তাঁরা। মিছিল থেকে তাঁদের বার্তা, "এই আইন সংবিধান বিরোধি নয়। আইন এবং সংবিধান মেনেই তৈরি হয়েছে এই বিল।" বিজেপির মূল বক্তব্য, বিরোধি দলগুলি ভুল বোঝাচ্ছে মানুষকে। গণতন্ত্রে আঘাত করতে এই আইন তৈরি করা হয়েনি বলেই দাবি করেন তাঁরা।


মঙ্গলবার হাওড়ায় বিজেপির মিছিল এগিয়ে নিয়ে যাওয়ার সময়ে পুলিসের সঙ্গে বচসা শুরু হয় অংশগ্রহণকারী কর্মীদের। বাধা পেয়ে মাঝ পথেই বসে পড়ে সমর্থকরা। শুরু হয় অবস্থান বিক্ষোভ। রাজু বন্দ্যোপাধ্যায়-সহ অন্যান্য বিজেপি নেতা-নেত্রীরা মিছিলে অংশ নেন এদিন । উল্লেখ্য একদিকে যেমন মমতা বন্দ্যোপাধ্যায় রাস্তায় নেমে একের পর এক কর্মসূচির ডাক দিয়েছেন, তেমনই পাল্টা আক্রমণ শানিয়েছে গেরুয়া শিবিরও। তাঁরাও মিছিলে হাঁটছেন প্রায় প্রতিদিনই। 


আরও পড়ুন: "রাস্তায় নেমে প্রতিবাদই বড় অস্ত্র", নাগরিকত্ব সংশোধনী আইন খারিজের দাবিতে মরিয়া মমতা


একদিকে নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে মরিয়ে মমতার সরকার, অন্যদিকে নিজেদের সিদ্ধান্তে অনড় গেরুয়া শিবির। সবমিলিয়ে এই মুহূর্তে রাজ্য তথা গোটার দেশে অন্যতম চর্চিত বিষয় CAA এবং NRC। বিক্ষোভ তান্ডবে উত্তপ্ত গোটা রাজ্য। আজ সারা রাজ্যে সব মিলিয়ে মোট ২০ টি মিছিলের ডাক দিয়েছিল বিজেপি।