নিজস্ব প্রতিবেদন : আগামিকাল মঙ্গলবার JEE মেইনের পরীক্ষা। করোনা আবহে NEET-JEE পরীক্ষা রদ করার জন্য, পরীক্ষা পিছোবার জন্য শীর্ষ আদালতের কাছে দ্বারস্থ হয় রাজ্য সরকার। কিন্তু ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নেওয়ার বিষয়ে অটল থাকে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল টুইটে লেখেন, "নিজ নিজ রাজ্যের  JEE এবং NEET পরীক্ষার্থীদের সাহায্য করুন মুখ্যমন্ত্রীরা। সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে আবেদন করছি, এই খারাপ পরিস্থিতিতে NEET-JEE পরীক্ষার্থীদের সাহায্য করুন। প্রয়োজন মতো সঠিক ব্যবস্থা করুন। খেয়াল রাখবেন তাঁরা যেন সমস্যায় না পড়ে।"


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর এই নির্দেশের পরই এদিন তাৎপর্যপূর্ণভাবে আগামিকাল সরকারি, বেসরকারি সব বাসগুলিকে রাস্তায় নামার জন্য নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের তরফে। একইসঙ্গে অটো ও ট্যাক্সিকেও রাস্তায় নামতে নির্দেশ দেওয়া হয়েছে। কলকাতার পাশাপাশি জেলাতেও সব বাস, অটো, ট্যাক্সি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের যাতে কোনওরকম অসুবিধা না হয়, তারজন্য রাজ্য সরকারের তরফে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। 


পাশাপাশি, আগামিকাল পরীক্ষার্থীদের সুবিধার্থে বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে বিজেপিও। ৩টি জেলায় বিজেপির পক্ষ থেকে বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক সাংবাদিক বিবৃতি জারি করে বিজেপির তরফে জানানো হয়েছে, মেদিনীপুর, ঝাড়গ্ৰাম ও বিষ্ণুপুরে নিজেদের চেষ্টায় বাস চালাবে বিজেপি। আগামিকাল JEE মেইন পরীক্ষার্থীদের সুবিধার্থের জন্যই এই উদ্যোগ বলে জানানো হয়েছে বিজেপির তরফে। পাশাপাশি, কড়া সমালোচনা করা হয়েছে রাজ্য সরকারের পরীক্ষা পিছনোর প্রস্তাবের। পরীক্ষা পিছিয়ে দিয়ে আখেরে পড়ুয়াদেরই ক্ষতি হবে বলে উল্লেখ করা হয়েছে।


তবে শীর্ষ আদালত তার রায়ে অটল থাকলেও করোনা আবহে পরীক্ষাকেন্দ্রে গিয়ে পরীক্ষা দেওয়ায় রাজ্য সরকারের যে আপত্তি রয়েছে, তা এদিনও স্পষ্ট হয়ে যায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কথায়। পার্থ চট্টোপাধ্যায় এদিন বলেন, "ছাত্রছাত্রীদের পরীক্ষা কেন্দ্রে না এনে পরীক্ষা নিলেই ভালো হয়। প্রয়োজন হলে ওপেন বুক মাধ্যমে বা অফলাইনে বা দুটো মিলিয়েও পরীক্ষা নেওয়া যেতে পারে।"


আরও পড়ুন, পরীক্ষার্থীদের যেন কোনও অসুবিধা না হয়, মঙ্গলবার রাস্তায় সব বাস নামাতে নির্দেশ নবান্নের