নিজস্ব প্রতিবেদন: করোনার দাপটের মধ্যেই দেশের একাধিক রাজ্যে দ্রুত ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। ছত্রাক ঘটিত এই রোগের দেখা মিলেছে দেশের একাধিক রাজ্যে। মৃত্যুরও খবর আসছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজস্থানে(Rajasthan) ইতিমধ্যেই ১০০ ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ধরা পড়েছে। পরিস্থিতি বিচার করে বুধবার এই রোগটিকে রাজ্য মহামারী বলে ঘোষণা করল রাজস্থান সরকার। রাজস্থান ছাড়াও এই রোগ ধরা পড়েছে গুজরাট, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, দিল্লি, উত্তরপ্রদেশ, উত্তরখণ্ড সহ একাধিক রাজ্যে। কলকাতাতেও মিলেছে এমন রোগী।


আরও পড়ুন-বেআইনি ভাবে মজুতের অভিযোগ, পুলিসি অভিযানে উদ্ধার ৪৭টি Oxygen Cylinder


এখনও পর্যন্ত যা খবর তাতে রাজস্থানের ১০০ রোগীর পাশাপাশি, দিল্লির ম্যাক্স হাসপাতালে ধরা পড়েছে ২৫ ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী। এছাড়াও দিল্লি এইমসে ১৫-২০ জন, স্যার গঙ্গারাম হাসপাতালে ৪০ রোগীর দেখা মিলেছে। লখনউয়ে গত ২৪ ঘণ্টায় পাওয়া গিয়েছে ৫০ রোগী। হরিয়ানায় ১১৫ জন, উত্তরাখণ্ডে ৩৮ রোগীর দেখা মিলেছে।


মূলত মিউকোরমাইসেটেস নামক ছত্রাক থেকেই এই রোগ হয়।  নাকের মধ্যে থেকে ছত্রাকটি(Black Fungus) শরীরে প্রবেশ করে তা শরীরের অন্যান্য অঙ্গকেও আক্রমণ করে। যাদের ডায়াবেটিস রয়েছে তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবন বেশি।


আরও পড়ুন-নারদ কাণ্ডে গ্রেফতার মন্ত্রী-বিধায়ক, রাজ্যপালের বিরুদ্ধে দিকে দিকে তৃণমূলের প্রতিবাদ


কীভাবে ছড়ায় এই রোগ


বেলেঘাটা আইডি হাসপাতালের করোনা আইসিইউ ইউনিটের ইনচার্জ চিকিৎসক যোগীরাজ রায় জানান, মূলত পরিবেশেই রয়েছে এই ছত্রাক। করোনা পরিস্থিতিতে মাত্রাতিরিক্ত স্টেরয়েড জাতীয় ওষুধ ব্য়বহারের ফলে মানুষের শরীরে এই ধরনের ছত্রাকের সংক্রমণ ঘটতে পারে। শ্বাস-প্রশ্বাসের মাধ্য়মেই ছত্রাকের বীজ বাতাস থেকে মানুষের শরীরে প্রবেশ করে। এই ছত্রাক সবচেয়ে বেশি ফুসফুস এবং মাথায় প্রভাব ফেলে। বিশেষজ্ঞদের মতে এক্ষেত্রে স্বস্তির বিষয় একটাই, মানুষ থেকে মানুষের শরীরে এই রোগ সংক্রমিত হয় না। এমনকি, কোনও প্রাণীর মধ্যেও ‘ব্ল্যাক ফাঙ্গাস’ ছড়ায় না।