নিজস্ব প্রতিবেদন : বাড়ছে বাসভাড়া। সরকারি, বেসরকারি সব বাসের ক্ষেত্রেই প্রতি স্তরে ১ টাকা করে ভাড়া বাড়ানো হচ্ছে। ডিজেলের দাম বাড়াতেই বাসভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল। এদিন নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানালেন পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী। উল্লেখ্য, ২০১৪-র পর ৪ বছর বাদে আবার বাসভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন নবান্নে বাসমালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকেরই পরই বাসভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পরিবহন মন্ত্রী আরও জানিয়েছেন, শুধু বাসভাড়া নয়। ডিজেলের দাম বাড়ায় ভাড়া বাড়ছে ট্যাক্সি ও জলপথে লঞ্চ পরিষেবাতেও। বাসভাড়া যে হারে বাড়ানো হচ্ছে, তার সঙ্গে সাযুজ্য রেখেই আনুপাতিক হারে ট্যাক্সি ও লঞ্চের ভাড়া বাড়ানো হবে।


আরও পড়ুন, ২০১৯-এ মাধ্যমিক কবে থেকে শুরু? জেনে নিন সম্পূর্ণ পরীক্ষাসূচি


তবে, ভাড়া বৃদ্ধির খবরের সঙ্গেই একটি স্বস্তির খবরও রয়েছে। শুভেন্দু অধিকারী জানিয়েছেন, ডিজেলের দাম বাড়ায় একদিকে যেমন ভাড়া বাড়ছে, ঠিক তেমনই এমন একটি ব্যবস্থাপনা তৈরি করা হবে যাতে ডিজেলের দাম কমলে ভাড়া ফের কমে আসে। পরিবহন সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আধিকারিকদের নিয়ে একটি কমিটি তৈরি করা হচ্ছে। সেই কমিটির তৈরি রিপোর্টেই এই ব্যবস্থা সম্বন্ধে আলোকপাত করা হবে। তার উপর ভিত্তি করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন।


ভাড়া বৃদ্ধির ফলে বাসের ন্যূনতম ভাড়া হচ্ছে ৭টাকা। মিনিবাসের ক্ষেত্রে ন্যূনতম ভাড়া বেড়ে দাঁড়াচ্ছে ৮ টাকা। ভাড়া বেড়ে ঠিক কোথায় দাঁড়াচ্ছে, দেখে নিন এক নজরে-