ওয়েব ডেস্ক: মুখ্যমন্ত্রীর জারি করা বিসর্জন নির্দেশিকা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। বৃস্পতিবার বিসর্জন সংক্রান্ত মামলার রায়ে এমনটাই জানাল প্রধান বিচারপতি রাকেশ তিওয়ারির ডিভিশন বেঞ্চ। দুই সম্প্রদায়ের শোভাযাত্রার মধ্যে সংঘাত এড়ানোর দায় পুলিশ প্রশাসনের বলে জানিয়েছে আদালত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একাদশী ও মহরম একই দিনে পড়ায় ওই দিন বিসর্জন স্থগিত রাখার নির্দেশ দিয়ে টুইট করেছিলেন মুখ্যমন্ত্রী। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হয় কয়েকটি সংগঠন। বুধবার এই মামলার শুনানিতে রাজ্য সরকারকে চরম তিরস্কার করেন বিচারপতিরা। আদালতের প্রশ্ন, কী করে অনুমানের ভিত্তিতে এমন নিষেধাজ্ঞা জারি করতে পারে প্রশাসন? পর্যবেক্ষণে আদালত জানায়, রাজ্য সরকারই বলছে রাজ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি রয়েছে। তাহলে এক সম্প্রদায়ের অনুষ্ঠানে অন্য সম্প্রদায়ের ওপর নিষেধাজ্ঞা কেন?


আদালতের প্রশ্ন, কোনও নির্দিষ্ট তথ্য ছাড়া কী করে স্বপ্নাদেশের ভিত্তিতে নিষেধাজ্ঞা জারি হতে পারে? বিচারপতিরা জানান, এভাবে আসলে দুই সম্প্রদায়ের মধ্যে বিভাজন তৈরি করছে রা্জ্য সরকারই। বুধবার এই মামলার রায়দান হবে বলে জানায় আদালত।


এদিন প্রধান বিচারপতি রাকেশ তিওয়ারি ও বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ রায়ে জানায়, একাদশীতেও যথারীতি হবে বিসর্জন। দুই সম্প্রদায়ের মধ্যে সংঘাত এড়াতে ব্যবস্থা গ্রহণ করতে হবে পুলিশকে।