নিজস্ব প্রতিবেদন: রাজ্য ছেড়ে নার্সদের একের পর এক চলে যাওয়ার ঘটনায় নড়েচড়ে বসল স্বাস্থ্য ভবন। উদ্বিগ্ন স্বাস্থ্য ভবন শনিবার রাতের মধ্যেই একটি বিশেষ চিঠি পাঠিয়েছে সমস্ত বেসরকারি হাসপাতালকে। নার্স সংক্রান্ত একাধিক তথ্য জানতে চাওয়া হয়েছে সেই চিঠিতে।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংশ্লিষ্ট সেই হাসপাতালে মোট কতজন নার্স কাজ করেন, কত জন কোন কোন পোষ্টে কাজ করেন, তাঁদের মধ্যে কতজনের বাড়ি পশ্চিমবঙ্গে, কত জনের অন্য রাজ্যে, অন্য রাজ্যের বাসিন্দা হলে কোন রাজ্যের কত বাসিন্দা এখানে নার্সিং কাজ করেন ইত্যাদি জানতে চাওয়া হয়েছে চিঠিতে। নির্দেশ, কাল অর্থাৎ রবিবার দুপুর ১২ টার মধ্যে যাবতীয় তথ্য সংশ্লিষ্ট বেসরকারি হাসপাতালগুলিকে স্বাস্থ্য ভবনে পাঠাতে হবে।


এ প্রসঙ্গে স্বাস্থ্য ভবনের এক আধিকারিক  বলেন, "গোটা বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন। এই সঙ্কটময় মুহূর্তে হঠাৎ করে যাঁরা এখানে চাকরি করতেন, যাঁরা এখানে কর্মক্ষেত্র হিসেবে বেছে নিয়েছিলেন তাঁরা নিজেদের রাজ্যে বাড়তি সুবিধা এবং সংশ্লিষ্ট রাজ্য সরকার ডেকে পাঠানোয় তারা সে রাজ্যে ফিরে যাচ্ছেন। এটা শহর এবং সংশ্লিষ্ট হাসপাতলে পক্ষে সঙ্কটজনক পরিস্থিতি তৈরি করছে। তাই আমরা কিছু পদক্ষেপ নেওয়ার চিন্তা ভাবনা করছি।"


এ বিষয়ে এক বেসরকারি হাসপাতালে আধিকারিক বলেন, "আমরা এই বিষয়ে রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছিলাম। তাঁরা বিষয়টি বুঝতে পেরেছেন। আমাদের প্রত্যেকটি হাসপাতালকে আজকে রাত্রিতে একটি চিঠি পাঠিয়েছেন। তাঁর সঙ্গে রয়েছে একটি বয়ান অর্থাৎ ফর্ম। সেটি পূরণ করে রবিবার দুপুরের মধ্যে পাঠানোর কথা বলা হয়েছে। 


তিনি আরও জানান, "আমাদের তথ্য দিতে বলা হয়েছে, নার্সের সংখ্যা কত, কোন রাজ্যের বাসিন্দা কতজন নার্স এখানে কি কি পোস্টে কাজ করেন সেই সব। আমরা আগামীকাল রবিবার দুপুরের মধ্যে স্বাস্থ্য ভবন এ পাঠিয়ে দেব।"